বিজ্ঞাপন

চলছে জাতীয় প্রেস ক্লাব নির্বাচনে ভোটগ্রহণ

December 31, 2022 | 12:00 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ২০২৩-২৪ মেয়াদে জাতীয় প্রেস ক্লাব ব্যবস্থাপনা কমিটি গঠনের জন্য চলছে ভোটগ্রহণ। শনিবার (৩১ ডিসেম্বর) সকাল নয়টা থেকে শুরু হওয়া এই ভোট চলবে বিকেল পাঁচটা পর্যন্ত।

বিজ্ঞাপন

জানা গেছে, বিকেল পাঁচটা পরও সীমানার মধ্যে কেউ লাইনে দাঁড়ানো থাকলে তিনি ভোট দিতে পারবেন।

জাতীয় প্রেস ক্লাব নির্বাচন পরিচালনা করছে আট সদস্যবিশিষ্ট এক কমিশন। এর চেয়ারম্যান মো. মোস্তফা-ই-জামিল। আর অন্য সদস্যরা হলেন- জাফর ইকবাল, এস এ এম শওকত হোসেন, মিনার মনসুর, গৌতম অরিন্দম বড়ুয়া (শেলু বড়ুয়া), শামীমা চৌধুরী, মো. মনিরুজ্জামান এবং নবনীতা চৌধুরী।

জাতীয় প্রেসক্লাব নির্বাচন পরিচালনা কমিশন থেকে জানা গেছে এবার জাতীয় প্রেস ক্লাবের নির্বাচনে ১৭টি পদে মোট ৪৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১৭টি পদের বিপরীতে দু’টি পূর্ণাঙ্গ প্যানেল ছাড়াও বেশ কয়েকটি পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে কয়েকজন নির্বাচনে অংশ নিচ্ছেন।

বিজ্ঞাপন

চূড়ান্ত তালিকায় ভোটার ১১০২ জন। তবে এই তালিকা প্রকাশের পর দু’জন সদস্য মারা গেছেন বলে জানা গেছে। আগামী এক বছরের জন্য জাতীয় প্রেসক্লাবের পরিচালনা কমিটি বাছাইয়ের জন্য সকাল থেকেই ভোট দিচ্ছেন সদস্যরা।

এর আগে, মনোনয়পত্র জমা দেওয়ার শেষ দিনে সোমবার (১২ ডিসেম্বর) প্রার্থীরা মনোনয়নপত্র জমা দেন। মনোনয়ন দাখিলের পর থেকেই শুরু হয় প্রার্থীদের জনসংযোগ ও প্রচারণা। শুক্রবার (৩০ ডিসেম্বর) প্রেস ক্লাবে দ্বিবার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। সেখানেও প্রচারণা চালান অনেকে।

আওয়ামী লীগ সমর্থিত মুক্তিযুদ্ধের চেতনার সাংবাদিক ফোরাম প্যানেলের সভাপতি পদে বর্তমান সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক পদে শ্যামল দত্ত নির্বাচন করছেন।

বিজ্ঞাপন

অন্যদিকে, বাংলাদেশ জাতীয়বাদী দল (বিএনপি) সমর্থিত প্যানেল থেকে সভাপতি পদে নির্বাচন করছেন সাবেক সভাপতি কামাল উদ্দিন সবুজ এবং সাধারণ সম্পাদক পদে বর্তমান সাধারণ সম্পাদক ইলিয়াস খান।

এবারের নির্বাচনে আওয়ামী লীগের হয়ে সভাপতি পদে ফরিদা ইয়াসমিন, সাধারণ সম্পাদক পদে শ্যামল দত্ত, সিনিয়র সহ-সভাপতি পদে কার্তিক চ্যার্টাজী, সহ-সভাপতি পদে রেজোয়ানুল হক রাজা, যুগ্ম সম্পাদক পদে আশরাফ আলী ও আইয়ুব ভূঁইয়া এবং কোষাধ্যক্ষ পদে শাহেদ চৌধুরী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এই প্যানেলে সদস্য হিসেবে লড়ছেন মিজান মালিক, ফরিদ হোসেন, শাহনাজ সিদ্দিকী সোমা, রহমান মুস্তাফিজ, কল্যাণ সাহা, সলিমুল্লাহ সেলিম, নজরুল কবীর, নিজামুল হক বিপুল, ইব্রাহীম খলিল খোকন ও শামীম সিদ্দিকী।

বিজ্ঞাপন

এছাড়াও, বিএনপি প্যানেলে সভাপতি পদে কামাল উদ্দিন সবুজ, সাধারণ সম্পাদক পদে ইলিয়াস খান, সিনিয়র সহ-সভাপতি পদে হাসান হাফিজ, সহ-সভাপতি পদে সৈয়দ আলী আফসার, যুগ্ম সম্পাদক পদে ইলিয়াস হোসেন ও সাইদুল হোসেন সাহেদ এবং কোষাধ্যক্ষ পদে হাসান শরীফ প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বিএনপি প্যানেলে সদস্য হিসেবে লড়ছেন- সৈয়দ আবদাল আহমদ, কাজী রওনক হোসেন, বখতিয়ার রানা, শাহনাজ পলি, কামরুল হাসান দর্পন, আনিসুল রহমান খান, সীমান্ত খোকন, মোহাম্মদ মোমিন হোসেন, শামসুল হক দুররানী ও তাহমিনা আক্তার।

এছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে কোষাধ্যক্ষ পদে লড়ছেন শাহনেওয়াজ দুলাল।

প্যানেলের বাইরে সদস্য হিসেবে আরও প্রতিদ্বন্দ্বিতা করছেন- আজমল হক হেলাল, ভানুরঞ্জন চক্রবর্তী, জুলহাস আলম, পান্থ রহমান, মাইনুল হক ভূইয়া, মোহাম্মদ জামাল উদ্দিন, শামসুদ্দিন আহম্মেদ চারু, শাহীন উল ইসলাম চৌধুরী, সাহাদাৎ রানা ও সেলিনা সুলতানা (সেলিনা শিউলী)।

সারাবাংলা/আরএফ/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন