বিজ্ঞাপন

সয়াবিন তেলের ভ্যাট প্রত্যাহারের মেয়াদ ৪ মাস বাড়ল

January 3, 2023 | 6:47 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সয়াবিন ও পাম তেলের মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রত্যাহারের মেয়াদ আগামী ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। সোমবার (২ জানুয়ারি) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সই করা আলাদা আদেশে এ বিষয়ে এসআরও জারি করা হয়েছে।

বিজ্ঞাপন

জানা গেছে, বিদায়ী বছরের মার্চে আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের অস্বাভাবিক দাম বাড়লে দেশের বাজারে তা সহনীয় রাখার উদ্যোগ নেয় সরকার। এতে অপরিশোধিত সয়াবিন ও পরিশোধিত/অপরিশোধিত পাম অয়েলের আমদানিতে শুধু ৫ শতাংশ বহাল রেখে সমুদয় অন্যান্য ভ্যাট প্রত্যাহার করার সিদ্ধান্ত নেয় এনবিআর। এ নির্দেশের মেয়াদ প্রথম দফায় গত ৩০ জুন পর্যন্ত নির্ধারণ করা হয়।

গত বছরের ৩ জুলাই মেয়াদ বাড়িয়ে গত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়। পরবর্তী সময়ে এই মেয়াদ আবারও তিন মাস বাড়িয়ে গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়। সর্বশেষ সোমবার তা আরও চার মাস বাড়িয়ে এসআরও জারি করে এনবিআর।

গত ১৪ ডিসেম্বর উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে মূল্য সংযোজন কর (ভ্যাট) অব্যাহতির মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর সুপারিশ করে এনবিআরকে চিঠি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। এ বিষয়টি আমলে নিয়ে আগামী রমজানে ভোক্তাদের বাড়তি দামের বোঝা কমাতে তা আরও চার মাস বাড়ানোর সিদ্ধান্ত নেয় এনবিআর।

বিজ্ঞাপন

গত বছরের ১৪ মার্চ সয়াবিন ও পাম তেলের উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ এবং ব্যবসায় পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট মওকুফ করে প্রজ্ঞাপন জারি করে এনবিআর। এর দুইদিন পরেই ভোজ্যতেল আমদানি পর্যায়ে আরোপিত ১৫ শতাংশ ভ্যাট কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করা হয়।

সারাবাংলা/জিএস/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন