বিজ্ঞাপন

সংসদের ২১তম অধিবেশন বসছে বিকেলে

January 5, 2023 | 11:31 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আজ বৃহস্পতিবার (৫ জানুয়ারি) বিকেল ৪টায় বসছে একাদশ জাতীয় সংসদের ২১তম অধিবেশন। এর আগে, বিকেল ৩টায় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কর্মসূচি চূড়ান্ত হবে। বরাবরের মতো এই অধিবেশন দীর্ঘ হবে। অধিবেশনের প্রথম দিনেই ভাষণ দিবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। রাষ্ট্রপতিকে স্বাগত জানাতে ইতোমধ্যে প্রস্তুতি শেষ করেছে সংসদ সচিবালয়।

বিজ্ঞাপন

সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, করোনা সংক্রমণ কমলেও স্বাস্থ্য বিধি মেনে সংসদ অধিবেশন পরিচালিত হবে। এর মধ্যে সংসদ সদস্যসহ সংশ্লিষ্টদের করোনার নমুনা পরীক্ষা শুরু হয়েছে। বছরের প্রথম অধিবেশনের শুরুর দিনে সংসদ ভবনে আগমনে বরাবরের মতো ফুল দিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে অভ্যর্থনা জানানো হবে।

সংসদ অধিবেশন চলাকালে শান্তি-শৃঙ্খলা রক্ষার স্বার্থে জাতীয় সংসদ ভবন ও এর পাশ্ববর্তী এলাকার সকল প্রকার অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

এদিকে চলতি সংসদের বিগত অধিবেশনগুলোতে বিএনপি দলীয় সংসদ সদস্যরা সক্রিয় থাকলেও চলতি অধিবেশনে তারা থাকছেন না। ইতোমধ্যে বিএনপি দলীয় সাতজন সংসদ সদস্য পদত্যাগ করেছেন। নির্বাচন কমিশন শূন্য আসনগুলোতে উপনির্বাচনের তারিখ ঘোষণা করেছে। বিএনপির ৭টিসহ মোট ৮টি আসনের উপ-নির্বাচনের মাধ্যমে নতুন সংসদ সদস্য যোগ দিবেন এই অধিবেশনে।

বিজ্ঞাপন

রেওয়াজ অনুযায়ী, বছরের প্রথম অধিবেশনের প্রথম দিনে রাষ্ট্রপতি ভাষণ দিয়ে থাকেন। যেখানে সরকারের সফলতা ও আগামী কর্মপরিকল্পনা তুলে ধরা হয়। ইতোমধ্যে রাষ্টপতির ভাষণ অনুমোদন করেছে মন্ত্রিসভা। সংসদে উত্থাপনের পর ওই ভাষণের উপর ধন্যবাদ প্রস্তাব উত্থাপন করেন জাতীয় সংসদের চিফ হুইপ। এরপর ধন্যবাদ প্রস্তাব নিয়ে আলোচনা করেন মন্ত্রিপরিষদ সদস্যসহ সরকার ও বিরোধী দলের সংসদ সদস্যরা। যেখানে সরকারের সফলতা-ব্যর্থতা ছাড়াও জাতীয় জনগুরুত্বপূর্ণ নানান ইস্যু নিয়ে আলোচনা হয়। আলোচনা শেষে সংসদ সদস্যদের ভোটে ওই প্রস্তাব গ্রহণ করা হয়। এছাড়া প্রথম অধিবেশনে বিল পাস, প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের প্রশ্নোত্তরসহ অন্যান্য কার্যক্রম চলবে।

সংসদ সচিবালয় সূত্র জানায়, অধিবেশনে উপস্থাপনের জন্য সংসদ সচিবালয়ে ইতোমধ্যে নতুন ৫টি বিল জমা হয়েছে। বিলগুলো হচ্ছে- ‘ব্যাংক আমানত বিমা (সংশোধন) বিল-২০২৩’, ‘হাট ও বাজার (স্থাপন ও ব্যবস্থাপনা) বিল-২০২৩’, ‘মুজিবনগর বিশ্ববিদ্যালয়, মেহেরপুর, বিল-২০২৩’, ‘বাংলাদেশ নাসিং ও মিডওয়াইফারি কাউন্সিল (সংশোধন) বিল-২০২৩’ এবং ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, নওগাঁ, বিল-২০২৩’। এছাড়া ‘গণমাধ্যমকর্মী (চাকরির শর্তাবলি) আইন’ নামের একটি বিলসহ ১১টি বিল পাসের অপেক্ষায় রয়েছে।

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু জানান, রাষ্ট্রপতিকে স্বাগত জানাতে প্রস্তুত জাতীয় সংসদ। করোনাকালের অন্যান্য অধিবেশনের মতো এবারও স্বাস্থ্যবিধি মেনে সংসদের বৈঠক বসবে। অধিবেশন কক্ষে প্রবেশের জন্য সকলকে করোনা নেগেটিভ সনদ নিতে হবে। অধিবেশন কক্ষে নির্ধারিত দূরত্ব বজায় রেখে বসবেন সংসদ সদস্যরা। ইতোমধ্যে সংসদ অধিবেশন চলাকালে দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারীদের করোনাভাইরাস পরীক্ষা করিয়ে নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, চলতি সংসদের ২০তম অধিবেশন গত ৩০ অক্টোবর শুরু হয়। গত ৬ নভেম্বর শেষ হওয়া মাত্র ৬ কার্যদিবসের এ অধিবেশনে ৪টি বিল পাস হয়।

সারাবাংলা/এএইচএইচ/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন