বিজ্ঞাপন

টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ে ১১ নম্বরে উঠে রেকর্ড লিটনের

January 5, 2023 | 1:30 pm

স্পোর্টস ডেস্ক

২০২২ সালের জুনে টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ে বাংলাদেশের ইতিহাসে সেরা অবস্থানে উঠে এসেছিলেন লিটন দাস। সেবার ৭২৪ পয়েন্ট নিয়ে ১২তম অবস্থানে ছিলেন লিটন। টেস্ট র‌্যাংকিংয়ে বাংলাদেশি কোনো ব্যাটারের এটাই ছিল এতদিন সেরা অবস্থান। এর আগে তামিম ইকবালের ১৪তম অবস্থান ছিল বাংলাদেশিদের মধ্যে সেরা। তবে এবার ২০২৩ সালের জানুয়ারিতেই নতুন হালনাগাদ করা টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ে ১১ নম্বরে উঠে এসেছেন লিটন দাস।

বিজ্ঞাপন

আইসিসির সবশেষ হালনাগাদকৃত টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ে লিটন ৭০১ রেটিং পয়েন্ট নিয়ে ১১ নম্বরে। এই র‍্যাংকিংয়ে উঠে আসতে লিটন পেছনে ফেলেছেন অস্ট্রেলিয়ার ওপেনার উসমান খাজা, ডেভিড ওয়ার্নার এবং ভারতীয় তারকা ব্যাটার বিরাট কোহলির মতো খেলোয়াড়দের।

২০২২ সালে ব্যাট হাতে দুর্দান্ত ছিলেন লিটন দাস। ব্যাট হাতে এক ক্যালেন্ডার বছরে সর্বোচ্চ রানের রেকর্ড। নামের পাশে আছে ১৯২১ রান। এরপর ভারতের বিপক্ষে মিরপুর টেস্টের পর টেস্ট ব্যাটারদের র‌্যাংকিংয়ে ১২তম অবস্থানে উঠে আসেন তিনি। এরপর নতুন বছরের জানুয়ারিতেই উঠে আসেন ১১ নম্বরে। উসমান খাজাকে টপকে লিটনের পয়েন্ট এখন ৭০২। পেছনে অবস্থান করা খাজার পয়েন্ট ৭০০।

আইসিসির সবশেষ হালনাগাদকৃত টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ে দুই ধাপ করে পিছিয়েছেন বাংলাদেশের মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান। মুশফিক ২২ আর সাকিব এখন ৪২ নম্বরে। ৯২৫ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ের শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন। দুইয়ে তার স্বদেশি স্টিভেন স্মিথ আর তিনে পাকিস্তানের বাবর আজম।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন