বিজ্ঞাপন

বিদ্যুৎ-জ্বালানির দাম নির্ধারণের ক্ষমতা পেল সরকার

January 9, 2023 | 4:11 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিশেষ প্রেক্ষাপটে বিদ্যুৎ, জ্বালানি তেল ও গ্যাসের দাম নির্ধারণ, পুনঃনির্ধারণ এবং সমন্বয়ে সরাসরি সরকারের হস্তক্ষেপের সুযোগ রেখে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) আইন ২০২৩ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বিজ্ঞাপন

সোমবার (৯ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্ব অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ ব্রিফিং এ মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন খসড়া আইনটির বিস্তারিত তুলে ধরেন।

তিনি বলেন, ‘আইনটি ২০২২ সালের ২৮ নভেম্বর অধ্যাদেশ আকারে মন্ত্রিসভা অনুমোদন দিয়েছিলেন। এবার আইন আকারে চূড়ান্ত অনুমোদন দেওয়া হলো। কারণ তখন সংসদ অধিবেশন চলমান ছিল না। বতর্মান আইন অনুযায়ী কোনো জ্বালানি বা বিদ্যুতের দাম বাড়াতে হলে ৯০ কার্যদিবসের মধ্যে সংশ্লিষ্টদের নিয়ে গণশুনানি করে দাম নির্ধারণের ঘোষণা দেবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন- বিইআরসি। যা বিশেষ বিশেষ ক্ষেত্রে এই নিয়ম মেনে চলা কঠিন।’

মন্ত্রিপরিষদ সচিব জানান, বিশেষ প্রয়োজন দেখা দিলে ৯০ দিন অপেক্ষা করা অসম্ভব হয়ে দাঁড়ায়। সে জন্য যেন দ্রুত পদক্ষেপ নিতে পারে, সে জন্য বর্তমান আইনের ৩৪ ধারার সঙ্গে কিছু ধারা যোগ করা হয়েছে। সেখানে মূল বিষয় হলো সরকার প্রয়োজন বোধে বিশেষ কারণে জ্বালানি তেলের দাম সমন্বয়ের সিদ্ধান্ত নিতে পারবে।

বিজ্ঞাপন

এ ছাড়া শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয় আইন ২০২২ এর খসড়ায় নীতিগত অনুমোদন। দেশে বর্তমানে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৫৩টি। এটি নিয়ে ৫৪টি হবে।

জাতীয় কৃষি বিপণন নীতি ২০২২ এর খসড়ায়ও নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বাংলাদেশে যে কৃষিপণ্য উৎপাদন হয় তা বাজারজাত করতে কিছু কৌশল নির্ধারণ করা লক্ষ্য এই আইনের।

কৃষি বিপণন নীতিমালা আছে কিন্তু কৃষি প্রক্রিয়াজাত করার নীতিমালা নেই। সবাই জানেন সারাবিশ্বে বাংলাদেশের একটি কৃষি বাজার তৈরি হয়েছে। সে জন্য এই পণ্য প্রক্রিয়াজাতকরণে পদক্ষেপ নেওয়া। যেন এটি আন্তর্জাতিকমানের হয়। আইনটিতে কৃষি ব্যবসায় বাজার, বাজার তথ্য ব্যবস্থাপনা শক্তিশালী, কমিউনিটিভিত্তিক, গ্রুপভিত্তিক জোরদার, কৃষি পণ্যের গুদাম ও সংরক্ষণ ব্যবস্থার উন্নয়ন, কৃষি ব্যবহার মাধ্যমে যুব উন্নয়ন সৃষ্টি করা। কৃষি ব্যবসার মাধ্যমে নারী ক্ষমতায়ন করা, ডিজিটাল মার্কেট, নিত্যপ্রয়োজনীয় পণ্য সহজলভ্য করতে ব্যবস্থা। আমদানি রফতানি ব্যবস্থায় সহযোগিতা, কৃষিভিত্তিক ব্যবসা ও শিল্প প্রসারে সহায়তা করা। সব মিলিয়ে ১৯টি বিষয় নিয়ে আইনটি কাজ করবে।

বিজ্ঞাপন

তিনি আরও জানান, সভায় প্রধানমন্ত্রী বলেছেন, পাটের সম্ভবনা কাজে লাগাতে এখন থেকে পাট কৃষিজাত পণ্য হিসেবে গণ্য হবে।

সারাবাংলা/জেআর/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন