বিজ্ঞাপন

নতুন জঙ্গি সংগঠনে ব্যবহার হচ্ছে দেশি-বিদেশি অস্ত্র: সিটিটিসি

January 9, 2023 | 4:19 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’ সদস্যরা প্রশিক্ষণে দেশি-বিদেশি বিভিন্ন ধরনের অস্ত্র ব্যবহার করছে বলে ধারণা করছে সিটিটিসি। গতকাল রোববার (৮ জানুয়ারি) ওই জঙ্গি সংগঠনের অস্ত্র সরবরাহকরীসহ গ্রেফতার তিনজনের কাছ থেকে উদ্ধার করা অস্ত্রগুলো দেখে এ ধারণা করা হচ্ছে।

বিজ্ঞাপন

সোমবার (৯ জানুয়ারি) বেলা একটার দিকে ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান এসব কথা বলেন।

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি ও রাজধানীর কদমতলী এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতাররা হলেন— অস্ত্র সরবরাহকারী কবীর আহাম্মদ (৫০), শামীম মাহফুজের সহযোগী ইয়াসিন (৪০) ও আব্দুর রহমান ইমরান। এসময় তাদের কাছ থেকে ৩টি দেশীয় অস্ত্র, ৬টি একনলা বন্দুক, ১১ রাউন্ড গুলি, সিসা, এসিড, গান পাউডার, অকটেনসহ বিভিন্ন ধরনের দাহ্য রাসায়নিক পদার্থ উদ্ধার করা হয়েছে।

গত ২১ ডিসেম্বর পার্বত্য চট্রগ্রামের দুর্গম পাহাড়ি এলাকা সাইফুল ইসলাম তুহিন ও নাঈম হোসেনকে গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে ওই সংগঠনে অস্ত্র সরবরাহকারী হিসেবে কবির আহাম্মদকে শনাক্ত করে সিটিটিসি। পরে কবিরকে বান্দরবান হতে গ্রেফতার করে সিটিটিসি। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে জেলার নাইক্ষ্যাংছড়ি বাইশারী এলাকার দুর্গম পাহাড়ি অঞ্চলে অভিযান চালিয়ে মাটির নিচ থেকে তোলা দু’টি প্লাস্টিকের ড্রাম থেকে অস্ত্র ও গোলাবারূদ উদ্ধার করা হয়।

বিজ্ঞাপন

প্রাথমিক জিজ্ঞাসাবাদে কবির জানান, তিনি জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’কে অস্ত্র সরবরাহ করেছিলেন। আর উদ্ধার করা অস্ত্রের কিছু অংশ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর কাছ সরবরাহ করার পরিকল্পনা ছিল।

প্রাথমিকভাবে তার বিরুদ্ধে নাইক্ষ্যংছড়ি থানায় অস্ত্র মামলার তথ্য পাওয়া গিয়েছে। গ্রেফতাররা জানায়, জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র মাস্টার মাইন্ড ও পলাতক আসামি শামিন মাহফুজ দুর্গম পার্বত্য এলাকায় প্রশিক্ষণের জন্য বিভিন্ন ধাপে অস্ত্র সংগ্রহের জন্য তার সঙ্গে যোগাযোগ করে।

পরে কবির আহাম্মদের কাছ থেকে তথ্যের ভিত্তিতে ঢাকা মহানগরীর কদমতলী থানা এলাকা থেকে ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র আরও দুই সক্রিয় সদস্য ইয়াসিন ও আব্দুর রহমান ইমরানকে গ্রেফতার করা হয়।

বিজ্ঞাপন

জানা গেছে, ইয়াসিন ও আব্দুর রহমান ইমরান জঙ্গী সংগঠনটির সক্রিয় সদস্য। তারা উভয়েই পলাতক আসামি শামিন মাহফুজের ঘনিষ্ঠ সহযোগী। ইমরানের মাধ্যমে শামিন মাহফুজ বিভিন্ন সময় তার সাংগঠনিক ও আর্থিক লেনদেন সম্পন্ন করতেন। এছাড়া ইয়াসিন বিভিন্ন সময় শামিন মাহফুজের জন্য সেল্টার হাউজ ব্যবস্থাপনাসহ সংগঠনের উগ্রবাদী আদর্শে দীক্ষিত হয়ে কথিত হিজরতে গমনকারীদের জন্য ব্যবহৃত সেল্টার হাউজ ব্যবস্থাপনার দায়িত্বে ছিলেন।

সিটিটিসি প্রধান আসাদুজ্জামান বলেন, কবীর আহাম্মদ আগে অস্ত্র সরবরাহকারী হিসেবে কাজ করলেও এখন তিনি জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া সক্রিয় সদস্য। অস্ত্র সরবরাহের জন্য জঙ্গি সংগঠনের কাছ থেকে টাকাও নিতেন তিনি।

জঙ্গি সংগঠনের বেশ কয়েকজন সদস্যকে আপনারা গ্রেফতার করেছেন। তবে এখন পর্যন্ত কতজন সদস্য এই সংগঠনে আছে— এ প্রশ্নের জবাবে সিটিটিসি প্রধান বলেন, ‘এখনো কথিত হিজরতকারীদের নিয়ে কাজ করছি। এছাড়া এই সংগঠনের কত সদস্য আছে তা বলা যাচ্ছে না।’

তিনি আরও বলেন, ‘গ্রেফতারদের বিরুদ্ধে রাজধানীর ডেমরা থানায় সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা হয়েছে। তাদের আজকে আদালতে তুলে রিমান্ড আবেদন করা হবে। রিমান্ডে এনে এ বিষয়ে বিস্তারিত জানার চেষ্টা করা হবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/এনএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন