বিজ্ঞাপন

শীতে শুষ্ক ত্বক? কী করবেন

January 10, 2023 | 8:35 pm

লাইফস্টাইল ডেস্ক

শীতে সবচেয়ে বেশি যে সমস্যা দেখা যায় তা হল ত্বকের শুষ্কতা। তৈলাক্ত ত্বকও এসময় মলিন হয়ে যায়, অনেকের ত্বক ফেটে যায়। তাই এসময় ত্বকের প্রয়োজন একটু বাড়তি যত্ন। অনেকেই ঘর ও অফিস বা পড়াশোনা সামলে ত্বকের যত্ন নেওয়ার সময় পান না। তাই বাড়িতেই কিছু ঘরোয়া উপায়ে আপনি ত্বকের শুষ্কতা দূর করতে পারেন।

বিজ্ঞাপন

গোসলের আগে সারা শরীরে জলপাই তেল মেখে নিন। কয়েক মিনিট পর গোসল করে নিন। অলিভ অয়েল বা জলপাই তেলে রয়েছে ভিটামিন এ, ই এবং অ্যান্টিঅক্সিডেন্ট। এটি ত্বককে সতেজ রাখে এবং ময়েশ্চারাইজ করে।

শীতে শুষ্ক ত্বক? কী করবেন

বিজ্ঞাপন

জলপাই তেলের সঙ্গে চিনি বা লবণ এবং লেবুর রস মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। গোসলের আগে মুখে ও সারা শরীরে স্ক্রাব করলে মৃত কোষ দূর হয়।

ফেটে যাওয়া ত্বকের লাবণ্য ফিরিয়ে আনতে নারকেল তেল ব্যবহার করতে পারেন। প্রতিদিন গোসলের আগে নারকেল তেল দিয়ে মাসাজ করুন। তেল ম্যাসাজ করলে ত্বকে ময়েশ্চারাইজার লাগানোর প্রয়োজন হয় না।

বিজ্ঞাপন

শীতে শুষ্ক ত্বক? কী করবেন

ব্যাবহার করতে পারেন দুধ ও বেসনের পেস্টও। দুধের ভিটামিন ও মিনারেল ত্বককে সতেজ করে তোলে। আর ত্বকের শুষ্কতা দূর করতে ও বয়সের ছাপ কমাতেও বেসনের জুড়ি নেই। দুধ ও বেসনের পেস্টটি সপ্তাহে দু’বার ব্যবহার করে ত্বককে প্রাণবন্ত করে তুলুন।

বিজ্ঞাপন

বেসন ও দুধ মিশিয়ে পেস্ট করে নিন। শরীরে মেখে ১৫ থেকে ২০ মিনিট রাখুন। তারপর ধুয়ে ফেলুন। সাবানের প্রয়োজন নেই। এটি সপ্তাহে দুদিন ব্যবহার করুন।

শীতে শুষ্ক ত্বক? কী করবেন

বিজ্ঞাপন

লাবণ্যময় ত্বক পেতে মধুর সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে মালিশ করুন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।

ত্বক সুস্থ রাখতে প্রচুর শাকসবজি খেতে হবে। সেইসঙ্গে পর্যাপ্ত পানি পান করতে হবে।

সারাবাংলা/এসবিডিই/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন