বিজ্ঞাপন

সনদ জালিয়াতির অভিযোগে ৪৫ দিনের জেল

January 11, 2023 | 10:51 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জন্ম-মৃত্যু সনদ জালিয়াতির অভিযোগে দুর্জয় ফিরোজ নামের এক ব্যক্তিকে ৪৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১০ জানুয়ারি) জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন ২০০৮ এর ২১(৩) ধারায় ডিএসসিসি অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মেরীনা নাজনীন এ দণ্ড দেন।

অভিযোগ থেকে জানা যায়, গত বছরের ডিসেম্বরে আনোয়ারা বেগম নামে এক নারীর স্বামী মারা যান। স্বামীর মৃত্যু সনদের প্রয়োজন হলে তিনি তার বর্তমান ঠিকানা ফ্রি স্কুল স্ট্রিট উল্লেখ করে জন্ম সনদের আবেদন করেন। এ জন্য তিনি এক দালালকে ছয় হাজার টাকা দেন। সেই দালাল ডিএসসিসি থেকে জন্ম সনদ সংগ্রহ না করে ভুয়া ঠিকানা দেখিয়ে অন্য আরেক সিটি করপোরেশনের আঞ্চলিক অফিস থেকে জন্ম নিবন্ধন সনদ সরবরাহ করেন।

এরপর নিয়মানুযায়ী মৃত্যু নিবন্ধন সনদের জন্য আবেদন করেন ওই নারী। সে কাজটি করে দেওয়ার কথা বলে দুর্জয়ের পরিচিত মলি নামের আরেক দালাল আনোয়ারা বেগমের কাছ থেকে ৯ হাজার টাকা নেন। কিন্তু দীর্ঘদিন হলেও মৃত্যু সনদ সরবরাহ করতে না পারায় ওই নারী ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেরীনা নাজনীনের দফতরে আসেন।

বিজ্ঞাপন

এ সময় সিটি করপোরেশনের কর্মকর্তা ওই নারীর আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র পর্যবেক্ষণ করতে গিয়ে দেখেন, আবেদনে দেওয়া ঠিকানা দক্ষিণ সিটির অঞ্চল-১ এর আওতাধীন এলাকা হলেও তিনি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন থেকে সংগ্রহ না করে অন্য আরেকটি সিটি করপোরেশনের একটি আঞ্চলিক কার্যালয় থেকে জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ করেছেন। ফলে আবেদনকারী দালালকে ১৫ হাজার টাকা দিলেও দীর্ঘদিন ধরে মৃত্যু নিবন্ধন সনদ সংগ্রহ করতে পারেননি।

ভুক্তভোগীর কাছ থেকে বিস্তারিত ঘটনা শুনে ফিরোজকে ফোন দিয়ে সিটি করপোরেশনে আনা হয়। এরপর জালিয়াতির মাধ্যমে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ সনদ সরবরাহে জড়িত থাকার অপরাধে ফিরোজকে কারাদণ্ড দেন তিনি।

জন্ম-মৃত্যু নিবন্ধন সনদ সংগ্রহ করতে দালালের খপ্পরে না পড়তে আহ্বান জানিয়ে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মেরীনা নাজনীন বলেন, ‘আমরা দক্ষিণ সিটির আওতাধীন সব বাসিন্দাদের দালালের খপ্পরে না পড়ে নিজ নিজ স্থায়ী ঠিকানার উপযুক্ত প্রমাণসহ সর্বোচ্চ ৫০ বা ১০০ টাকা ফি দিয়ে জন্ম-মৃত্যু সনদ সংগ্রহ ও সংশোধন করার জন্য অনুরোধ করছি।’

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন