বিজ্ঞাপন

প্রশ্নবিদ্ধ সেই সিদ্ধান্তের যে ব্যাখ্যা দিল বিসিবি

January 15, 2023 | 3:01 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

নবম বিপিএল মাঠে গড়ানোর আগ থেকেই চলছে নানান আলোচনা-সমালোচনা। যার বেশিরভাগই ডিআরএস এবং আম্পায়ারিং নিয়ে। আম্পায়ারিং নিয়ে আলোচনা আরও একবার। গতকাল ফরচুন বরিশাল বনাম কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মধ্যকার ম্যাচে টিভি আম্পায়ারের এক সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠেছে। পরে বিসিবির পক্ষ থেকে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিপিএলের প্লেয়িং কন্ডিশনকে অনুসরন করেই সেই সিদ্ধান্ত নিয়েছে টিভি আম্পায়ার।

বিজ্ঞাপন

ঘটনা গতকাল শনিবার (১৪ জানুয়ারি) কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও ফরচুন বরিশালের ম্যাচে কুমিল্লার ইনিংসের ১৪তম ওভারে। বরিশালের ১৭৭ রানের জবাব দিতে নেমে ভালোভাবেই এগুচ্ছিল কুমিল্লা। ম্যাচের ১৪তম ওভারে ইফতিখার আহমেদের রাউন্ড দ্য উইকেট থেকে করা বলে জাকের আলীকে আউট দেন ফিল্ড আম্পায়ার।

পরে রিভিউ নেন জাকের। যাতে দেখা যায় বলের সামন্য অংশ ছিল স্টাম্প লাইনে, প্রায় পুরো অংশই ছিল স্টাম্প লাইনের বাইরে। তবুও জাকেরের আউটে সিদ্ধান্ত বহাল রাখেন টিভি আম্পায়ার। জাকেরের চোখে মুখে তখন বিস্ময়! ধারাভাষ্যকার শামীম চৌধুরীও বলছিলেন, ‘কোনো ভাষা খুঁজে পাচ্ছি না।’

কারণ আইসিসির আইন অনুযায়ী, বলের বেশির ভাগ অংশ স্টাম্প লাইনে থাকলে সেটিকে ‘ইন লাইন’ হিসেবে ধরা হয়। যেহেতু জাকেরের বিপক্ষে ইফতেখারের ডেলিভারিটির বেশিরভাগ অংশই স্টাম্প লাইনের বাইরে পিচ করেছে সে হিসেবে ‘ইন লাইন’ হয় না। সে হিসেবে আউটও হন না জাকের। প্রশ্ন উঠছিল সেই কারণেই।

বিজ্ঞাপন

ম্যাচ শেষে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোচ সালাউদ্দিন বলছিলেন, ‘প্রতিবাদ করেও তো লাভ নেই। আমরা লিখিত দেব বা প্রতিবাদ করব যে, সেটা করেও লাভ নেই। কোনো লাভ হবে না। আসলে কিছু করার নেই। আমাদের হাত-পা তো বাঁধা।’

অনেক আলোচনা-সমালোচনার পর এই সিদ্ধান্তের ব্যাখ্যা দিয়েছে বিসিবি। আইসিসির নিয়মকে পাশ কাটিয়ে অন্য নিয়ম ফলো করছে বিপিএলে।

আইসিসির নিয়ম অনুযায়ী বলের বেশিরভাগ স্টাম্প লাইনে থাকলে ‘ইন লাইন’ বলে ধরা হবে, তা না হলে নয়। কিন্তু বিসিবি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিপিএলের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী বলের সামান্য অংশ স্টাম্প লাইনে থাকলেই সেটাকে ‘ইন লাইন’ হিসেবে বিবেচনা করা হবে। পরিশিষ্ট ডি১-এর ৬.৪.৩.৩ ধারা অনুযায়ী, বলের কোনো অংশ স্টাম্প লাইন স্পর্শ করলেই তাকে ‘ইন লাইন’ বলে ধরে নেওয়া হবে।

বিজ্ঞাপন

এটি বিবেচনা করেই জাকেরের আউটের সিদ্ধান্ত বহাল রেখেছেন টিভি আম্পায়ার। আইসিসির নিয়মকে পাল্টে ফেলা হয়েছে বলেই জাকেরের সেই আউট নিয়ে বিভ্রান্তি। শেষ পর্যন্ত ম্যাচটা ১২ রানে জিতেছে বরিশাল।

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন