বিজ্ঞাপন

পুষ্টি মানোন্নয়নে এসিডিআই ও জাতীয় পুষ্টি পরিষদের চুক্তি

January 16, 2023 | 10:39 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের মানুষের প্রাণিজ আমিষের উৎপাদন, বিপণন এবং নিয়মিত দুধ, দুগ্ধজাত পণ্য ও মাংস খাওয়ার হার বাড়ানোর মাধ্যমে জনগণের পুষ্টি মান উন্নয়নে সম্মত হয়েছে সরকারের জাতীয় পুষ্টি পরিষদ (বিএনএনসি) এবং যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থা এসিডিআই/ভোকা।

বিজ্ঞাপন

সোমবার (১৬ জানুয়ারি) বিএনএনসি কার্যালয়ে এ বিষয়ে একটি সমঝোতা চুক্তি সই করা হয়। ইউএসএআইডির অর্থায়নে এসিডিআই/ভোকা পরিচালিত ‘ফিড দ্য ফিউচার বাংলাদেশ লাইভস্টক অ্যান্ড নিউট্রিশন অ্যাক্টিভিটি’ প্রকল্পের আওতায় এই সমঝোতা চুক্তি সই করা হয়।

সমঝোতা স্মারকে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সই করেন বিএনএনসির মহাপরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর ও এসিডিআইয়ের চিফ অব পার্টি অ্যান্ড কান্ট্রি রিপ্রেজেনটেটিভ মুহাম্মদ নূরুল আমিন সিদ্দিকী।

সমঝোতা স্মারকে বলা হয়, এটি নির্বাচিত জেলা ও উপজেলা পর্যায়ে বহু খাতভিত্তিক পুষ্টি পরিকল্পনা তৈরি, বাস্তবায়ন ও স্থানীয় পর্যায়ে স্বাস্থ্যকর্মীদের মাধ্যমে পুষ্টি বার্তা প্রচার করতে সহায়ক ভূমিকা পালন করবে।

বিজ্ঞাপন

জাতীয় পুষ্টি পরিষদ জানিয়েছে, পুষ্টি সম্পর্কিত নীতিগুলোর বিশ্লেষণ, প্রণয়ন ও হালনাগাদ করার মাধ্যমে জাতীয় পুষ্টি উন্নয়নের লক্ষ্যে সমন্বয়কারীর ভূমিকা পালন করছে বিএনএনসি। একইসঙ্গে বিভিন্ন মন্ত্রণালয় ও প্রতিষ্ঠানের জন্য পুষ্টি পরিকল্পনা প্রণয়নে সহায়তা এবং পুষ্টি গবেষণা কার্যক্রমের পর্যবেক্ষণ ও মূল্যায়ন করে এই পরিষদ।

অন্যদিকে, ফিড দ্য ফিউচার বাংলাদেশ লাইভস্টক অ্যান্ড নিউট্রিশন অ্যাক্টিভিটি জানিয়েছে, এই কার্যক্রম বাংলাদেশের ২৩ জেলায় ১০ লাখ গবাদি প্রাণী উৎপাদনকারী পরিবারের উন্নত পুষ্টি এবং আয় বৃদ্ধি, বিপণনযোগ্যতা এবং পণ্যের ব্যবহার বাড়াবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন