বিজ্ঞাপন

প্রার্থিতা ফিরে পেলেন হিরো আলম, প্রতীক বরাদ্দের নির্দেশ

January 17, 2023 | 1:29 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বগুড়া-৪ ও বগুড়া-৬ সংসদীয় আসনের উপনির্বাচনে প্রার্থিতা বাতিলে নির্বাচন কমিশনের দেওয়া সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে রিটার্নিং কর্মকর্তাকে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত। পাশাপাশি হিরো আলমের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

বিজ্ঞাপন

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), নির্বাচন কমিশনের সচিব, বগুড়া জেলা রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী কাজী রেজাউল হোসেন ও ইয়ারুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মো. সেলিম আজাদ।

বিজ্ঞাপন

এর আগে, গতকাল (১৬ জানুয়ারি) হাইকোর্টে হিরো আলমের পক্ষে আইনজীবী ইয়াররুল ইসলাম পৃথক দু’টি রিট দায়ের করেন।

আদেশের বিষয়টি হিরো আলমের আইনজীবী ইয়ারুল ইসলাম বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘হিরো আলমের প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশনের দেওয়া সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে হিরো আলমকে প্রতীক বরাদ্দ দেওয়ার জন্য রিটার্নিং কর্মকর্তার প্রতি নির্দেশ দিয়েছেন আদালত। পাশাপাশি নির্বাচন কমিশনের সিদ্ধান্ত বাতিল করতে রুল দিয়েছেন হাইকোর্ট।’

গতকাল (১৫ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন (ইসি) থেকে হিরো আলমের মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত বহাল রাখা হয়। এর আগে ওই দিন নির্বাচন কমিশনে হিরো আলমের মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে করা আপিলের ওপর শুনানি অনুষ্ঠিত হয়। নির্বাচন কমিশনে হাজির হয়ে হিরো আলম শুনানিতে অংশ নেন।

বিজ্ঞাপন

বগুড়া-৪ ও বগুড়া-৬ আসনের বিএনপির সংসদ সদস্যরা পদত্যাগ করায় ওই দু’টি আসনে আগামী ১ ফেব্রুয়ারি ভোট গ্রহণের জন্য তফসিল ঘোষণা করেছে ইসি। এই দুই আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়নপত্র জমা দিয়েছেন হিরো আলম। গত ৮ জানুয়ারি ১ শতাংশ ভোটারের সমর্থনসূচক স্বাক্ষর গরমিলের কারণ দেখিয়ে হিরো আলমের মনোনয়নপত্র বাতিল করেন উপনির্বাচনে রিটার্নিং কর্মকর্তা ও বগুড়ার জেলা প্রশাসক সাইফুল ইসলাম।

এরপর তিনি মনোনয়ন গ্রহণ ও বাতিল সংক্রান্ত বিষয়ে গত ১০ জানুয়ারি আপিল করেন প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) কাছে। সেই আপিলের ওপর গত ১২ জানুয়ারি শুনানি অনুষ্ঠিত হয়। এরপর তা খারিজ করেন নির্বাচন কমিশন।

আপিল খারিজ হওয়ার পর প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টের পৃথক দু’টি রিট আবেদন করলেন হিরো আলম।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন