বিজ্ঞাপন

জলবায়ু ঘাতসহিষ্ণু ১০টি শস্য জাতের উদ্ভাবন: কৃষিমন্ত্রী

January 17, 2023 | 8:11 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, ‘জলবায়ু সহিষ্ণু শস্য উদ্ভাবনে কৃষি গবেষণা প্রতিষ্ঠান বিভিন্ন জাত ও প্রযুক্তির গবেষণা করছে। সম্প্রতি ১০টি জলবায়ু ঘাতসহিষ্ণু জাত উদ্ভাবিত হয়েছে।’

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৭ জানুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্ন উত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য মোরশেদ আলমের এক প্রশ্নের লিখিত উত্তরে কৃষিমন্ত্রী এসব তথ্য জানান।

আব্দুর রাজ্জাক আরও বলেন, ৩টি প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে ১০টি জলবায়ু ঘাতসহিষ্ণু জাত উদ্ভাবিত হয়েছে। জাতগুলো হলো— ১. গম ও ভুট্টার উন্নতর বীজ উৎপাদন এবং উন্নয়ন প্রকল্প (২য় পর্যায়, ২০১৫ জুলাই- ২০২০ জুন, বিএআরআই), ২. বাংলাদেশে তেলবীজ ও ডাল ফসলের গবেষণা ও উন্নয়ন প্রকল্প (১ম সংশোধিত, ২০১৬ এপ্রিল-২০১১ ডিসেম্বর, বিএআরআই) ৩. বাংলাদেশে মসলা জাতীয় ফসলের গবেষণা জোরদারকরণ (১ম সংশোধিত, ২০১৭ অক্টোবর-২০২৩ মার্চ, বিএআরআই)

৪. ‘পরমাণু কৌশলের মাধ্যমে হাওড়, চরাঞ্চল, লবণাক্ত ও পাহাড়ি এলাকা উপযোগী জলবায়ু পরিবর্তন সহনশীল জাত ও লাভজনক ব্যবস্থাপনা প্রযুক্তি উদ্ভাবন এবং ফসলের নিবিড়তা বৃদ্ধির মাধ্যমে ফসলের উৎপাদন এবং বিভিন্ন অঞ্চলে অভিযোজন’ প্রকল্প- (বিনা) ৫. জিওবি’র অর্থায়নে ‘অধিক ফলনশীল হাইব্রিড ধানের জাত উদ্ভাবন, গবেষণা ও আধুনিকায়ন প্রকল্প’ শীর্ষক প্রকল্প-(ব্রি) ৬. কৃষি গবেষণা ফাউন্ডেশনের অর্থায়নে পরিচালিত বাংলাদেশের হাওর এলাকার জন্য স্বল্প মেয়াদী ঠান্ডা সহনশীল ধানের জাত উদ্ভাবন’ প্রকল্প (ব্রি), ৭. এনএটিপি-২ (NATP-II) এর অর্থায়নে পরিচালিত উপকূলীয় অঞ্চলে লবণাক্ততা সহিষ্ণু জাত উদ্ভাবন প্রকল্প।

বিজ্ঞাপন

‘উপকূলীয় বরিশাল ও খুলনা অঞ্চলে পানি সম্পদ ও মাটির লবণাক্ততা ব্যবস্থাপনার মাধ্যমে ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ’ উন্নয়ন কর্মসূচির আওতায় দেশের দক্ষিণাঞ্চলে লবণাক্ত পতিত জমিতে লবণাক্ততা সহনশীল উচ্চ ফলনশীল বোরো ধান উৎপাদন। যেমন- ব্রি ধান৪৭, ব্রি ধান৬৭, ব্রি ধান৯৭ ও ব্রি ধান১৯ জাতগুলো বিস্তারের মাধ্যমে পতিত জমি ধান চাষের আওতায় আনা সম্ভব হয়েছে। যা দেশের মোট ধান উৎপাদনে বিশেষ ভূমিকা রাখছে। এ কার্যক্রম বর্তমানে চলমান আছে এবং ভবিষ্যতেও থাকবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী।

সারাবাংলা/এএইচএইচ/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন