বিজ্ঞাপন

আমাদের পানিতে সমস্যা নেই: ওয়াসা

May 3, 2018 | 2:50 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।  

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে ওয়াসার সরবরাহ করা পানিতে কোনও জীবাণু নেই বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ( এমডি) মো.ফজলুল্লাহ। এই কর্মকর্তার দাবি, নগরীর হালিশহরে বিভিন্ন বাসাবাড়িতে নিজস্ব ট্যাংক এবং জলাধারে জমা রাখা পানি থেকে জন্ডিস ও ডায়রিয়া ছড়িয়ে পড়েছে।

বৃহস্পতিবার (০৩ মে) দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ওয়াসার এমডি এসব দাবি করেন।

বিজ্ঞাপন

সম্প্রতি চট্টগ্রাম নগরীর হালিশহরে পানিবাহিত ডায়রিয়া ও জন্ডিস রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। গত এক মাসে তিন শতাধিক রোগী জন্ডিস ও ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার পর বুধবার (০২ মে) সকালে ঢাকা থেকে স্বাস্থ্য অধিদফতরের একটি টিম হালিশহরের সবুজবাগ এলাকায় আসে। সঙ্গে ছিলেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা.আজিজুর রহমান সিদ্দিকী। তারা ওই এলাকায় পানির নমুনা সংগ্রহের পর ওয়াসার সরবরাহ করা পানি থেকে এই রোগ ছড়াচ্ছে বলে প্রাথমিকভাবে সন্দেহ করেন।

এর প্রেক্ষিতে ওয়াসা আয়োজিত সংবাদ সম্মেলনে এমডি ফজলুল্লাহ বলেন, আমাদের পানিতে কোনও সমস্যা নেই। কারও মনে যদি ওয়াসার পানি নিয়ে ভয়ভীতি থাকে, আমাদের ল্যাবরেটরিতে আসুন। আপনাদের সামনে পানির নমুনা পরীক্ষা করা হবে। কিন্তু ভয়ভীতি যেন ছড়ানো না হয়।

বিজ্ঞাপন

ওয়াসার এমডি বলেন, টাইফয়েড- জন্ডিস এসব রোগের খবর পেয়ে গত ২৯ এপ্রিল নগরীর রামপুর ওয়ার্ডের ঈদগাহ বউবাজার, উত্তর আগ্রাবাদের রঙ্গিপাড়া, শান্তিবাগ, হালিশহর আই-ব্লকের বিভিন্ন বাসা, রাস্তার কল এবং বিভিন্ন বস্তি এলাকায় ওয়াসার সরবরাহ করা পানির নমুনা পরীক্ষা করা হয়। ওয়াসার দুটি পরীক্ষাগারে নমুনা পরীক্ষায় কোনও ধরনের ব্যাকটেরিয়ার উপস্থিতি পাওয়া যায়নি। সরাইপাড়ার তৈয়ব ম্যানশনের নিজস্ব ট্যাংকের পানিতে জীবাণু পাওয়া গেছে।

পানিবাহিত রোগ ঠেকাতে আগামী দুই মাস পানি ফুটিয়ে খাওয়ার পরামর্শ দেন এমডি। এছাড়া গোসল কিংবা নিত্য ব্যবহারের আগে পানি যেন ফুটিয়ে নেওয়া হয়, সেই পরামর্শও দেন তিনি।

বিজ্ঞাপন

ওয়াসার এমডি জানান, আগামী দুই মাস চাহিদার ভিত্তিতে ব্যক্তিমালিকানাধীন পানির ট্যাংক বিনা খরচে বৈজ্ঞানিক উপায়ে পরিস্কার করে দেবে ওয়াসা।

সংবাদ সম্মেলনে ওয়াসার বোর্ড সদস্য সাংবাদিক তপন চক্রবর্তী ওয়াসার পক্ষ থেকে একটি তদন্ত কমিটি এবং সার্বক্ষণিক মনিটরিং টিম গঠনের প্রস্তাব দেন।

বিজ্ঞাপন

সংবাদ সম্মলনে ওয়াসার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আরডি/টিএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন