বিজ্ঞাপন

বলিভিয়ার লিথিয়াম প্রকল্পের কাজ পেল চীনা কোম্পানি

January 21, 2023 | 3:46 pm

আন্তর্জাতিক ডেস্ক

বলিভিয়ার একটি বিশাল লিথিয়াম প্রকল্পের কাজ পেয়েছে চীনের ব্যাটারি কোম্পানি ক্যাটল। চীনা প্রতিষ্ঠানটি বলিভিয়ার লবণের স্তর থেকে লিথিয়াম সংগ্রহের কাজ করবে।

বিজ্ঞাপন

অতি-হালকা ধাতু লিথিয়াম বৈদ্যুতিক গাড়ির ব্যাটারিতে ব্যবহৃত হয়। এছাড়া বিভিন্ন ডিভাইসের ব্যাটারিতে লিথিয়াম ব্যবহার করা হয়। জীবাশ্ম জ্বালানির বিকল্প হিসেবে বিশ্বব্যাপী লিথিয়াম ব্যাটারির চাহিদা বাড়ছে। লিথিয়াম ব্যাটারি ব্যবহারে পরিবেশের কোনো ক্ষতি হয় না, তাই সেদিকেই ঝুঁকছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।

অস্ট্রেলিয়া এবং চিলি বিশ্বের সর্ববৃহৎ লিথিয়াম উৎপাদক দু’টি দেশ। দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনা, বলিভিয়া এবং চিলিতে লবণের বিশাল স্তরে পৃথিবীপৃষ্ঠের ৭৫ শতাংশ লিথিয়াম মজুত আছে বলে ধারণা বিজ্ঞানীদের। এই অঞ্চলকে বলা হয় লিথিয়াম ত্রিভুজ।

মূলত প্রযুক্তি এবং অবকাঠামোর অভাবে দীর্ঘদিন ধরে লিথিয়াম উত্তোলন করতে পারছে না বলিভিয়া। লিথিয়াম সংগ্রহে বিদেশি কোম্পানির দ্বারস্থ হয়েছে দেশটিতে। বলিভিয়ায় দুই কোটি ১০ লাখ টন প্রমাণিত লিথিয়ামের মজুত রয়েছে।

বিজ্ঞাপন

বলিভিয়ার প্রেসিডেন্ট লুইস আর্স জানান, চীনের ক্যাটল-নেতৃত্বাধীন একটি কনসোর্টিয়াম বলিভিয়ায় লিথিয়ামের ঐতিহাসিক শিল্পায়ন চালু করছে। তিনি বলেন, লিথিয়াম খনির এই প্রকল্পের প্রথম ধাপে ১ বিলিয়ন মার্কিন ডলারের বেশি বিনিয়োগ করা হবে।

প্রেসিডেন্ট আর্স বলেন, লিথিয়াম উত্তোলনে আরও বিদেশি কোম্পানিকে অংশীদারিত্ব দেওয়ার জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে তার দেশ। ২০২৫ সালের প্রথম প্রান্তিক নাগাদ লিথিয়াম ব্যাটারি রফতানির লক্ষ্যমাত্রা রয়েছে বলিভিয়ার।

বার্তাসংস্থা রয়টার্সের খবরে বলা হয়, বলিভিয়ায় লিথিয়াম উত্তোলনের কাজ আরও কয়েকটি কোম্পানি পেতে পারে। দৌড়ে রয়েছে মার্কিন কোম্পানি লিলাক সলিউশন, রাশিয়ার ইউরেনিয়াম ওয়ান গ্রুপ এবং আরও তিনটি চীনা দরদাতা কোম্পানি।

বিজ্ঞাপন

আরও পড়ুন

সারাবাংলা/আইই

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন