বিজ্ঞাপন

ক্লাসে ফেরার আহ্বান শিক্ষামন্ত্রীর, চারুকলার শিক্ষার্থীদের ‘না’

January 21, 2023 | 8:20 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: শিক্ষার্থীদের আন্দোলনের কারণে আড়াই মাস ধরে অচল হয়ে থাকা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউটে গিয়ে দাবি পূরণের আশ্বাস দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আগামীকাল রোববার (২২ জানুয়ারি) থেকেই তাদের ক্লাসে যোগ দেওয়ার আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

বিজ্ঞাপন

তবে বিশ্ববিদ্যলয়ের মূল ক্যাম্পাসে ইনস্টিটিউটকে ফেরানোর দাবির বিষয়ে সুনির্দিষ্ট ঘোষণা না আসায় শিক্ষামন্ত্রীর আহ্বান প্রত্যাখান করে আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

চলমান আন্দোলনের ৮১তম দিনে শনিবার (২১ জানুয়ারি) দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউসে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে বসেন শিক্ষামন্ত্রী। এসময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানও ছিলেন।

চট্টগ্রাম জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মো. তৌহিদুল ইসলাম সারাবাংলাকে জানান, দুপুর দেড়টা থেকে পৌনে তিনটা পর্যন্ত চলা বৈঠকে ৬০ জন শিক্ষার্থী ছিলেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শিরীন আখতার, সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়, সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য বেণু কুমার আচার্য এবং প্রক্টর রবিউল ইসলাম ভূঁইয়াকে সঙ্গে রেখেই শিক্ষার্থীদের দাবি-দাওয়া শোনেন মন্ত্রী।

বিজ্ঞাপন

বৈঠক শেষে মন্ত্রী এবং উপমন্ত্রী নগরীর বাদশা মিয়া সড়কে চারুকলা ইনস্টিটিউট পরিদর্শনে যান। শিক্ষার্থীদের বন্ধ করে দেওয়া ফটক ৮১ দিন পর খুলে সেখানে প্রবেশ করেন তারা।

এনডিসি তৌহিদুল ইসলাম বলেন, ‘শিক্ষার্থীদের যৌক্তিক দাবি পূরণের আশ্বাস দেন শিক্ষামন্ত্রী এবং উপমন্ত্রী। শিক্ষা প্রকৌশল অধিদফতরের মাধ্যমে চারুকলা ক্যাম্পাসের সংস্কার করা, শিক্ষার পরিবেশ উন্নত করা, খেলার মাঠ, আবাসনের ব্যবস্থা করার আশ্বাস দেন। ক্যাম্পাসে নিরাপত্তা ব্যবস্থা বাড়ানোর বিষয়েও আশ্বাস দিয়ে আগামীকাল (রোববার) থেকে ক্লাসে যোগদানের অনুরোধ করেছেন মন্ত্রী।’

এ বিষয়ে জানতে চাইলে আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতিনিধি দলের সদস্য চারুকলা ইনস্টিটিউটের মাস্টার্সের ছাত্র সুস্ময় বড়ুয়া সারাবাংলাকে বলেন, ‘শিক্ষামন্ত্রীর কাছে আমরাই গিয়েছিলাম। উনি ক্যাম্পাস খুলে দেওয়ার বিষয়ে ভিসি ম্যাডামকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছেন। কিন্তু মন্ত্রীর আশ্বাসে আমরা আশ্বস্ত নয়। উনি চারুকলার গেট খুলেছেন। কিন্তু সেটা কাল (রোববার) থেকে আবার আমরা বন্ধ করে দেব। আমাদের ২২ দফা দাবি এখন শুধু এক দফায় এসেছে। মূল ক্যাম্পাসে ফিরে যাওয়া, সেই দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।’

বিজ্ঞাপন

চতুর্থ বর্ষের শিক্ষার্থী খন্দকার মাশরুর আল ফাহিম সারাবাংলাকে বলেন, ‘শিক্ষামন্ত্রী বলেছেন, বিশ্বমন্দার কারণে দেশের অর্থনৈতিক পরিস্থিতি খারাপ, এখন মূল ক্যাম্পাসে নিয়ে যাওয়া সম্ভব নয়। তিনি শিক্ষার্থীদের আন্দোলন বন্ধ করে ক্লাসে ফিরে যাবার কথা বলেছেন। তাহলে আমাদের যে দাবি, সে বিষয়ে সুনির্দিষ্ট কিছুই তো বলা হলো না। এ অবস্থায় আমরা আন্দোলন বন্ধ করতে পারি না। আমাদের আন্দোলন চলবে।’

ঝুঁকিমুক্ত ক্লাসরুম ও ভবন, ছাত্রাবাস নির্মাণ, শিক্ষার্থীদের জন্য বাস, ডাইনিং ও ক্যান্টিন চালুসহ ২২ দফা দাবিতে গত বছরের অক্টোবরের শেষ সপ্তাহ থেকে আন্দোলনে নামেন চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। ৩ নভেম্বর থেকে তারা চারুকলা ইনস্টিটিউট মূল ক্যাম্পাসে ফিরিয়ে নেওয়ার এক দফার আন্দোলন শুরু করেন।

নগরীর বাদশা মিয়া সড়কে ‘চট্টগ্রাম চারুকলা কলেজকে’ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সঙ্গে সংযুক্ত করে ২০১০ সালে চারুকলা ইনস্টিটিউট করা হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস থেকে ২২ কিলোমিটার দূরে নগরীতে ইনস্টিটিউটের কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন