বিজ্ঞাপন

আইসিটিভিত্তিক টেকসই ভবিষ্যৎকে গুরুত্বের সঙ্গে দেখতে হবে

January 21, 2023 | 10:14 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: তথ্যপ্রযুক্তিবিদ বাংলাদেশি আমেরিকান আজিজ আহমদ বলেছেন, আইসিটিভিত্তিক টেকসই ভবিষ্যৎকে সবচেয়ে গুরুত্বের সঙ্গে দেখতে হবে।

বিজ্ঞাপন

সম্প্রতি সুইজারল্যান্ডের ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের এসডিজি ল্যাব ডায়ালগ ২০২৩ শীর্ষক একটি কর্মশালায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেলের উপদেষ্টা ও ইউএনএসজিআইআ‘র প্রতিষ্ঠাতা রোনাল্ড সাটজের আমন্ত্রণে বিশ্বের শীর্ষ আইসিটি উদ্যোক্তাদের অংশগ্রহণে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

জাতিসংঘ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে জেনেভায় জাতিসংঘের বিভিন্ন দফতরের অধীনে বহু-অংশীজনের একটি অ্যালায়েন্স এই এসডিজি ল্যাব।

২০১৫ সালের সেপ্টেম্বরে জাতিসংঘে বিশ্বের ১৯৩টি দেশ যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় স্বাক্ষর করে সেটা বাস্তবায়নের নানা দিক নিয়ে আলোচনা হয় এই কর্মশালায়।

বিজ্ঞাপন

কর্মশালায় আজিজ আহমদ তার প্রতিষ্ঠিত আইসিটি প্রশিক্ষণ প্রতিষ্ঠান কোডার্সট্রাস্টের কাজ ও সাফল্যের বিভিন্ন দিক তুলে ধরেন। সম্ভাবনাময় যুবশ্রেণিকে দক্ষ জনশক্তিতে রূপান্তর করতে কোডার্সট্রাস্টের নেওয়া উদ্যোগগুলো কর্মশালায় উপস্থাপন করেন তিনি।

আজিজ আহমদ বলেন, ‘আইসিটিতে দক্ষতার উন্নয়ন এবং উন্নততর দক্ষতা অর্জনই জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে মৌলিক ভূমিকা রাখতে পারবে। সুবিধাবঞ্চিত, অবহেলিত ও প্রান্তিক পর্যায়ের এ পর্যন্ত ৬০ হাজার যুব নারী-পুরুষকে আইটি দক্ষতায় প্রশিক্ষিত করে বৈশ্বিক কর্মবাজারের উপযোগী করে তুলেছে কোডার্সট্রাস্ট।’

বিজ্ঞাপন

কোডার্সট্রাস্টের সঙ্গে এসডিজি ল্যাব আরও ঘনিষ্ঠভাবে কাজ করে দক্ষতা উন্নয়নের এই অভিযাত্রাকে এগিয়ে নিয়ে যাবে— এমন প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

সারাবাংলা/এজেড/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন