বিজ্ঞাপন

বিশ্বকাপে এবার ভিন্ন গল্প লিখতে চায় নারী দল

January 23, 2023 | 6:45 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

বাংলাদেশ নারী ক্রিকেট দল টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলছে ২০১৪ সাল থেকে। কদিন পর দক্ষিণ আফ্রিকায় শুরু হতে যাওয়া বিশ্বকাপটি নারী দলের জন্য হতে যাচ্ছে পঞ্চম বিশ্বকাপ। অথচ এখন পর্যন্ত জয় কিনা মাত্র দুটি! সেটাও মিলেছিল ২০১৪ সালে দেশের মাটিতে অনুষ্ঠিত হওয়া নিজেদের প্রথম বিশ্বকাপে, ভাবা যায়! এই বিবর্ণ ইতিহাস এবার বদলাতে চায় বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে একাধিক জয় চায় নিগার সুলতানা জ্যোতির দল।

বিজ্ঞাপন

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে আজ দক্ষিণ আফ্রিকার উদ্দেশ্যে ঢাকা ছাড়ছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। দেশ ছাড়ার আগে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অফিসিয়ালি ফটোসেশন করেছে নারী দল।

ফটোনেশন শেষে নারী টি-টোয়েন্টি দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি বলেন, ‘অনেকদিন আগে আমরা একটা ম্যাচ জিতেছি। সবারই ইচ্ছে এবার যেন আমরা রেকর্ডটা ব্রেক করি। আমার মোমেন্টাম যেটা অ্যাওয়েতে আছে, একটা মোমেন্টাম যদি ভালো পাই প্রথম ম্যাচে সেটা ক্যারি করতে পারলে (বদলে যাবে অবস্থা)।'

বিজ্ঞাপন

২০১৪ বিশ্বকাপের দুই জয়ের পর এই টুর্নামেন্টে ১২ ম্যাচ খেলেছে বাংলাদেশ, হেরেছে সবগুলোতেই। এবার গ্রুপ পর্বে বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকা। নিগার সুলতানা বললেন, এবার গ্রুপ পর্বে  দুই থেকে তিনটা ম্যাচ জেতার লক্ষ্য তার দলের।

জ্যোতি বলেন, ‘যাদের সঙ্গে এবার খেলা, গ্রুপ পর্বে দুই তিনটা ম্যাচ বের করে নিয়ে আসা সম্ভব আমার মনে হয়। শুধু একটা মোমেন্টাম দরকার আমাদের।'

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকায় এই মুহূর্তে অনুষ্ঠিত হচ্ছে অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। যেখানে বাংলাদেশের নবীনরা খেলছেন দুর্দান্ত। অস্ট্রেলিয়া, শ্রীলংকাকে হারিয়ে গ্রুপ পর্বের সেরা দলও হয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ নারী দল। দারুণ খেলতে থাকা এই দলটার চার সদস্য-দিশা বিশ্বাস, দিলারা আক্তার, স্বর্ণা আক্তার ও মারুফা আক্তারকে রাখা হয়েছে জাতীয় দলের বিশ্বকাপ স্কোয়াডে। দক্ষিণ আফ্রিকাতেই  জ্যোতিদের সঙ্গে যোগ দিবেন তারা।

তাদের অন্তর্ভূক্তিকে দারুণ কিছু মনে করছেন নিগার সুলতানা জ্যোতি। এ বিষয়ে তিনি বলেন, ‘ওরা ইতোমধ্যে ওখানে ম্যাচ খেলেছে। আমাদের চেয়ে ওরা ভালো ফ্লোতে আছে। তারা একটা ভালো মোমেন্টামের ভেতর আছে। মারুফাকে দেখেছি নিয়মিত ভালো বল করেছে, নিউজিল্যান্ডেও ভালো পারফর্ম করেছে। দিশা তো করছেই ভালো। সব মিলিয়ে যে তিনজনকে নেওয়া হয়েছে...স্বর্ণা তো বরাবরই ভালো ব্যাট করছে, যেটা আমাদের দলের জন্যও লাভজনক হবে। যেহেতু তারা ইতোমধ্যে ওখানে আছে, আমার কাছে মনে হয় একাদশে সুযোগ পেলে দলের জন্য সাহায্য করবে অনেক বেশি। আমার কাছে এটাও মনে হয় যেহেতু নাইন্টিন ভালো করছে তাদের কাছ থেকে অনুপ্রেরণা নেওয়া অনেক ভালো হবে। ভালোর থেকে ভালো শেখা উচিত।'

বিজ্ঞাপন

বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু হবে ১২ ফেব্রুয়ারি। কেপটাউনে ওই দিন নিজেদের প্রথম ম্যাচে শ্রীলংকার মুখোমুখি হবে বাংলাদেশ।

বাংলাদেশ স্কোয়াড: নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), মারুফা আক্তার, দিলারা আক্তার, ফাহিমা খাতুন, সালমা খাতুন, জাহানারা আলম, শামীমা সুলতানা, রুমানা আহমেদ, লতা মন্ডল, স্বর্ণা আক্তার, নাহিদা আক্তার, মুরশিদা খাতুন, রিতু মনি, দিশা বিশ্বাস, সুবহানা মুশতারি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন