বিজ্ঞাপন

বিজয় কি-বোর্ডের বাধ্যবাধকতা চ্যালেঞ্জ করে আইনি নোটিশ

January 23, 2023 | 8:01 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের সব স্মার্টফোনে বিজয় কি-বোর্ড ব্যবহারের বাধ্যবাধতাকে চ্যালেঞ্জ করে আইনি নোটিশ পাঠিয়েছেন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ।

বিজ্ঞাপন

ডাক ও টেলিযোগাযোগ সচিব, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশিনের চেয়ারম্যান ও বিটিআরসির স্পেকট্রাম ম্যানেজম্যান্টের উপপরিচালক বরাবরা এই নোটিশ পাঠানো হয়েছে।

মহিউদ্দিন আহমেদের পক্ষে নোটিশটি পাঠিয়েছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট ইশরাত হাসান।

বিজ্ঞাপন

মহিউদ্দিন আহমেদ সারাবাংলাকে জানান, সোমবার (২৩ জানুয়ারি) ই-মেইলের মাধ্যমে নোটিশটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পাঠানো হয়েছে।

মহিউদ্দিন আহমেদের পাঠানো নোটিশে বলা হয়, গত ১৩ জানুয়ারি এক নোটিশে আমদানিকৃত, আমদানিতব্য ও স্থানীয়ভাবে উৎপাদিত সকল অ্যান্ড্রোয়েড/স্মার্ট মোবাইল হ্যান্ডসেটে কমিশন থেকে বাজারজাতকরণের অনুমতি নেওয়ার আগে বিজয় অ্যান্ড্রোয়েড এপিকে ফাইল প্রি ইনস্টলড করতে হবে।

বিজ্ঞাপন

নোটিশে বলা হয়, বিটিআরসি এ ধরণের নির্দেশনা দেওয়ার জন্য ক্ষমতাপ্রাপ্ত নয়। অ্যাপসটির ইন্সটলও প্রকৃতপক্ষে বিনামূল্যে নয়। নোটিশের বাধ্যবাধকতা একটি ব্যবসায়িক প্রতিষ্ঠানকে বিশেষ সুবিধা দেয়। এটি প্রতিযোগিতা কমিশন আইনের সুস্পষ্ট লংঘন ও শাস্তিযোগ্য অপরাধ। অতএব নোটিশপ্রাপ্তির ৭ দিনের মধ্যে ওই নোটিশ প্রত্যাহার না করা হলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রসঙ্গত, দেশের সব স্মার্টফোনে বিজয় কি-বোর্ড ব্যবহার বাধ্যতামূলক করে বিটিআরসির  সিদ্ধান্তে সমালোচনার ঝড় উঠেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে মোবাইল ব্যবহাকারীরা ক্ষোভ প্রকাশ করছেন। এরমধ্যেই এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে এমন নোটিশ এলো।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/আইই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন