বিজ্ঞাপন

পাঙ্কু জামাইয়ের বিনিময়ে বাংলাদেশে পাঠান

January 23, 2023 | 9:10 pm

আহমেদ জামান শিমুল

চার বছর পর বলিউড বাদশা শাহরুখ খানের ‘পাঠান’ মুক্তি পেতে যাচ্ছে। বলিউড ট্রেড অ্যানালাইজাররা ধারণা করছেন ছবিটি রেকর্ড ওপেনিং পাবে। ছবিটি বাংলাদেশে ভারতের সঙ্গে ২৫ জানুয়ারি মুক্তির উদ্যোগ নেওয়া হয়েছে। আর তা করা হচ্ছে সাফটা চুক্তির আওতায়। এ নিয়ে মঙ্গলবার (২৪ জানুয়ারি) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে একটি সভা অনুষ্ঠিত হবে। আর এটি আমদানি করা হচ্ছে শাকিব খানের ‘পাঙ্কু জামাই’ ছবির বিনিময়ে।

বিজ্ঞাপন

তথ্য ও সম্প্রচার সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার সারাবাংলাকে বলেন, ‘আগামীকাল (মঙ্গলবার) এ সম্পর্কিত কমিটির একটি মিটিং আছে। তারাই সিদ্ধান্ত নিবেন এ ছবিটি আমদানির সুপারিশ করবেন কিনা নাকি করবেন না।’

সাফটা চুক্তির আওতায় ছবি আমদানি-রফতানির জন্য করা কমিটির সভাপতি, অতিরিক্ত সচিব মো. ফারুক আহমেদ জানান, মঙ্গলবার বিকেল ৩টার দিকে ‘পাঠান’ আমদানির ব্যাপারে মিটিং হবে। তিনি বলেন, আমরা শুধু সুপারিশ করতে পারি ছবি আমদানি রফতানির ব্যাপারে। অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। এর আগে আমরা দেখব ছবিটি আমদানি যুক্তিযুক্ত কিনা।

বিজ্ঞাপন

বাণিজ্য মন্ত্রণালয় অনুমতি দেওয়ার পর অবশ্যই ‘পাঠান’-কে বাংলাদেশের সেন্সর বোর্ডের চৌকাঠ পেরিয়ে আসতে হবে। এরপরই সিনেমা হলে দর্শকরা ছবিটি দেখতে পাবেন।

সার্কভুক্ত দেশসমুহের মুক্ত বাণিজ্য চুক্তিকেই সংক্ষেপে এবং ইংরেজিতে সাফটা (SAFTA) বলা হয়। ২০০৪ সালের জানুয়ারি মাসে ইসলামাবাদে এ চুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশে হিন্দি ছবি সরকারি নিষেধাজ্ঞার কারণে সরাসরি আনা যায় না। তবে এ চুক্তির আওতায় চাইলেই আনা যায়। এ চুক্তি অনুযায়ী বাংলাদেশ থেকেও একটি ছবি ভারতে মুক্তি পাওয়ার কথা।

বিজ্ঞাপন

জানা গেছে, ২০১৯ সালেই বাংলাদেশ থেকে শাকিব খান অভিনীত ‘পাঙ্কু জামাই’ ছবিটি রফতানি করা হয়েছিলো। সেটির রফতানিকারক ছিলেন অনন্য মামুন। তার প্রতিষ্ঠান অ্যাকশন কাট এন্টারটেইনমেন্টের সঙ্গে ‘পাঠান’ প্রযোজনা সংস্থা ইয়াশ রাজ ফিল্মসের ইতোমধ্যে চুক্তি হয়েছে।

মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, ‘পাঙ্কু জামাই’ রফতানির পর অনন্য মামুন আরেকটি ভারতীয় ছবি আমদানির অনুমতি পেয়েছিলেন। ২০২০ সালে সেটি আমদানির কথা ছিলো। কিন্তু সে সময় করোনা মহামারীর কারণে তিনি তা পারেননি। বিষয়টি ‘পাঠান’ আমদানির চিঠিতে উল্লেখ করে অনুমতি চেয়েছেন মামুন।

বিজ্ঞাপন

এ ব্যাপারে অনন্য মামুনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি শুধু বলেন, ‘পাঠান বাংলাদেশে আমদানি হলে তো ভালো খবর। কিন্তু আমি তো এ ব্যাপারে কিছুই জানি না।’

২০১৮ সালের ১৬ জুন আবদুল মান্নান পরিচালিত ‘পাঙ্কু জামাই’ বাংলাদেশে মুক্তি পায়। ছবিটিতে শাকিবের বিপরীতে ছিলেন অপু বিশ্বাস। অন্যদিকে সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ‘পাঠান’-এ শাহরুখ খান ছাড়াও রয়েছেন দীপিকা পাড়ুকোন, জন আব্রাহাম। ক্যামিও হিসেবে আছেন সালমান খান ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন