বিজ্ঞাপন

অভিভাবক হিসেবে লেখা যাবে মায়ের নাম: হাইকোর্ট

January 24, 2023 | 2:02 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: শিক্ষা প্রতিষ্ঠান ও পাসপোর্টসহ প্রয়োজনীয় যেকোনো ফরম পূরণের ক্ষেত্রে অভিভাবকের জায়গায় বাবা অথবা মা অথবা আইনগত অভিভাবকের নাম লেখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এর আগে, বেশিরভাগ ক্ষেত্রেই অভিভাবকের জায়গায় বাবার নাম লিখতে হতো‌।

বিজ্ঞাপন

আইনজীবীরা বলছেন, ঐতিহাসিক এই রায়ের মাধ্যমে নারী-পুরুষের সমান অধিকারের ক্ষেত্রে আরেক ধাপ অগ্রগতি হলো।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) এসএসসিতে মায়ের নাম দিয়ে ফরম পূরণ করে পরীক্ষা দেওয়ার সুযোগ চেয়ে করা এক রিটের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

বিজ্ঞাপন

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী আইনুন্নাহার সিদ্দিকা, আইনজীবী এস এম রেজাউল করিম এবং আইনজীবী আয়েশা আক্তার। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

পরে আইনজীবী আইনুন নাহার সিদ্দিকা বলেন, ‘আগে যেখানে বাবা ছিল সেখানে হাইকোর্ট রায় দিলেন বাবা অথবা মা অথবা আইনগত অভিভাবক, যেকোনো একজনের নাম দিয়ে ফরম পূরণ করা যাবে।’

বিজ্ঞাপন

২০০৭ সালের ২৮ মার্চ দৈনিক প্রথম আলোতে ‘বাবার পরিচয় নেই, বন্ধ হলো মেয়ের লেখাপড়া’ শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনে ঠাকুরগাঁওয়ের এক শিক্ষার্থীকে উদ্ধৃত করে বলা হয়, ‘আমি বাবার নামটি রেজিস্ট্রশন ফরমে লিখতে পারিনি। কারণ ওই লোকটি আমার মা ও আমাকে স্বীকৃতি দেয়নি। আমাকে সবাই বলেছিল চুপ করে ওই লোকটির নাম লিখে দিতে। আমি লিখিনি। আমার রেজিস্ট্রেশন কার্ডও আসেনি। সেই সঙ্গে অ্যাডমিট কার্ডও এল না। আমি এসএসসি পরীক্ষা দিতে পারলাম না। ’

পরে ওই প্রতিবেদন যুক্ত করে রেজিস্ট্রেশন কার্ড না দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে ২০০৯ সালে রিট করে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), বাংলাদেশ মহিলা পরিষদ ও নারীপক্ষ হাইকোর্টে রিট দায়ের করে।
ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে ২০০৯ সালের ১ আগস্ট বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুল জারি করেন।

বিজ্ঞাপন

চলতি বছরের ১৬ জানুয়ারি সেই রুলের চূড়ান্ত শুনানি অনুষ্ঠিত হয়। একইসঙ্গে রায়ের জন্য ২৪ জানুয়ারি দিন ধার্য করেন আদালত।

আজ রায় ঘোষণার নির্ধারিত দিনে হাইকোর্ট শিক্ষা প্রতিষ্ঠান ও পাসপোর্টসহ প্রয়োজনীয় যেকোন ফরম পূরণের ক্ষেত্রে অভিভাবকের জায়গায় বাবা অথবা মা অথবা আইনগত অভিভাবকের নাম লেখা যাবে মর্মে রায় দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এমও

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন