বিজ্ঞাপন

রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল বুধবার

January 24, 2023 | 4:31 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানিয়েছন, ২২তম রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল বুধবার (২৫ জানুয়ারি) ঘোষণা করা হতে হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৪ জানুয়ারি) স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ শেষে এ তথ্য জানান সিইসি।

তিনি বলেন, আমাদের সাক্ষাৎকার সংক্ষিপ্ত ছিল। আমরা সিদ্ধান্ত নিয়েছি- বুধবার (২৫ জানুয়ারি) সকাল ১১টায় নির্বাচন কমিশন সভা করবো। সভা করে আমরা তফসিলটা উন্মুক্ত করবো, তখন আপনারা বিস্তারিত জানতে পারেন।

দুপুর ২টায় সংসদ ভবনে স্পিকারের সঙ্গে সংক্ষিপ্ত বৈঠক করে সিইসি। এসময় ইসি সচিব মো. জাহাঙ্গীর উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

স্পিকারের সঙ্গে সাক্ষাৎ শেষে নির্বাচন ভবনে ফিরে বিকেল তিনটায় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সিইসি।

সিইসি জানান, রাষ্ট্রপতি নির্বাচনকে সামনে রেখে আইন অনুযায়ী তফসিল ঘোষণার আগে স্পিকারের সঙ্গে সিইসির সাক্ষাৎ করতে হয়। রাষ্ট্রপতি নির্বাচনে সিইসি থাকেন নির্বাচনী কর্মকর্তা।

সংবিধানের ১২৩ (১) অনুচ্ছেদে বলা হয়েছে- রাষ্ট্রপতি পদের মেয়াদ অবসানের কারণে এ পদ শূন্য হলে মেয়াদ সমাপ্তির তারিখের আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে শূন্য পদ পূরণের জন্য নির্বাচন হবে।

বিজ্ঞাপন

রাষ্ট্রপতি নির্বাচিত হন সংসদ সদস্যদের ভোটে। সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় তাদের প্রার্থীর রাষ্ট্রপতি হওয়াটা নিশ্চিত।

সবশেষ রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল হয় ২০১৮ সালের ২৫ জানুয়ারি। সে সময় ১৮ ফেব্রুয়ারি ভোটের তারিখ থাকলেও প্রার্থী একজন থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৬ ফেব্রুয়ারি দ্বিতীয় দফায় রাষ্ট্রপতি নির্বাচিত হন মো. আবদুল হামিদ। আগামী ২৩ এপ্রিল শেষ হবে তার শেষ মেয়াদ। এবার ২৩ জানুয়ারি থেকে রাষ্ট্রপতি নির্বাচনের ক্ষণ গণনা শুরু হয়েছে। ২৩ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন করতে হবে।

৬টি আসন শূন্য রেখে নির্বাচনের তফসিল ঘোষণা বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, এর সঙ্গে নির্বাচনের কোন সম্পর্ক নেই। ৬টি আসন বা ১০০টি আসন কোন বিষয় নয়। বর্তমানে যারা বিদ‌্যমান জাতীয় সংসদ সদস‌্য তাদের ৫ জন বিদেশে থাকতে পারে সেটা নির্বাচনে কোন হ‌্যাম্পার করবে না।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/ এনইউ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন