বিজ্ঞাপন

মাগুরায় বর্ণাঢ্য আয়োজনে বিতর্ক উৎসব অনুষ্ঠিত

January 25, 2023 | 9:50 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলা মাগুরায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো জাতীয় পর্যায়ের বিতর্ক প্রতিযোগিতা।শনিবার (২১ জানুয়ারি) জেলার আছাদুজ্জামান অডিটোরিয়ামে দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনে চলে ‘এমআইডিএস বিতর্ক উৎসব-২০২৩’।

বিজ্ঞাপন

‘মোহনীয় মাগুরা হাসে, যুক্তির উষ্ণ উচ্ছ্বাসে’ স্লোগানে বিতর্ক প্রতিযোগিতার আয়োজনে ছিল জেলার একমাত্র বিতর্ক চর্চা সংগঠন মাগুরা আদর্শ বিতর্ক সংঘ (এমআইডিএস)। বাংলাদেশের বিতর্ক আন্দোলনের কেন্দ্রীয় সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি)-এর সহযোগিতায় বিতর্ক প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতায় সেরা অংশগ্রহণকারী স্কুল হয় মাগুরা পুলিশ লাইনস্ মাধ্যমিক বিদ্যালয়। উপজেলাভিত্তিক সেরা অংশগ্রহণকারী প্রতিষ্ঠান হিসেবে পুরষ্কার জিতেছে রাউতড়া হৃদয়নাথ স্কুল এন্ড কলেজ। সেরা স্কুল ক্লাব মডারেটর হিসেবে মনিরুল ইসলাম মঞ্জু, সেরা স্কুল ক্লাব হিসেবে মাগুরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ডিবেটিং ক্লাব ও সেরা সংগঠক হিসেবে এমআইডিএস এর সদস্যরা পুরষ্কার পায়।

বিজ্ঞাপন

মাগুরা আদর্শ বিতর্ক সংঘ এমআইডিএস-এর প্রধান উপদেষ্টা অ্যাড. শাখারুল ইসলাম শাকিলের সভাপতিত্বে দিনব্যাপী উৎসব সঞ্চালনা করেন এনডিএফ বিডি ডিবেট অ্যান্ড ক্যারিয়ার স্কুলিংয়ের রেক্টর ও এনডিএফ বিডির মহাপরিচালক এম. আলমগীর।

বিতর্ক উৎসব উদ্বোধন করেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য অ্যাড. সাইফুজ্জামান শিখর। বিতর্ক শিল্পের প্রসারে সহযোগিতার  আশ্বাস দিয়ে সাইফুজ্জামান শিখর বলেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে স্মার্ট বাংলাদেশ গড়তে চান সেখানে প্রয়োজন মেধাবী প্রজন্ম। আর বিতর্ক শিল্পের চর্চার মাধ্যমেই এমন মেধাবী ও স্মার্ট প্রজন্ম গড়ে তোলা সম্ভব। সেই কাজটিই করে চলেছেন এমআইডিএস এর চেয়ারম্যান নাহিদুর রহমান দুর্জয়।

বিজ্ঞাপন

এনডিএফ বিডির চেয়ারম্যান এ কে এম শোয়েব বলেন, মাগুরার মতো প্রান্তিক জনপদে বিতর্কের এমন বড় আয়োজন নতুন করে সম্ভাবনার দ্বার উন্মোচন করল।

এসময় তিনি পরমতসহিষ্ণু যুক্তিবাদী সমাজ বিনির্মাণে বিতর্ক চর্চার গুরুত্ব তুলে ধরেন এবং এনডিএফ বিডির পক্ষ থেকে মাগুরা জেলাকে ধন্যবাদ জানান।

বিজ্ঞাপন

বিশেষ অতিথির বক্তব্যে লেখক মমতাজ বেগম বলেন, বিতর্ক একটি পরিশীলিত ও মার্জিত শিল্প। এর মাধ্যমে শিক্ষার্থীরা চৌকস ও মেধাবী হয়ে বেড়ে ওঠে। মাগুরা জেলায় এমআইডিএস এর কার্যক্রম প্রতিনিয়ত নতুন প্রজন্মকে আলোর পথে নিয়ে আসছে।

WhatsApp Image 2023-01-24 at 20.03.21

বিজ্ঞাপন

এমআইডিএস এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান নাহিদুর রহমান দুর্জয় বলেন, ২০১৭ সাল থেকে বিতর্ক নিয়ে বিভিন্ন স্কুল কলেজে ফেরিওয়ালার মতো নিজের পয়সা খরচ করে খেয়ে না খেয়ে মাগুরা আদর্শ বিতর্ক সংঘ এমআইডিএস প্রতিষ্ঠার জন্য কাজ করেছি। বিতর্কের মতো এমন বুদ্ধিবৃত্তিক চর্চাকে মাগুরায় জনপ্রিয় করার কাজ এতটা সহজ ছিল না। কিন্তু পাগলামি স্বপ্নের পূর্ণতা আজ- হাজারো বিতর্কপ্রেমীদের নিয়ে নিজ জেলায় জাতীয় মানের বিতর্ক উৎসব। পরিশ্রমের সফলতা আজ দৃশ্যমান।

মাগুরা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শামীম খান বলেন, মাগুরা জেলায় এমন শিক্ষামূলক বড় আয়োজন আর কখনো হয়নি।

উদ্বোধনী পর্ব শেষে অতিথিদের হাতে উৎসব উপহার ও সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়। সমবেত জাতীয় সংগীত ও মহান মুক্তিযুদ্ধে শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদনে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে বিতর্ক উৎসবের মূল আয়োজন শুরু হয়।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মাগুরার জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বলেন, যে জেলায় বিতর্ক নিয়ে এমন জমকালো আয়োজন হতে পারে এবং হাজার শিক্ষার্থীরা অংশগ্রহণ করে সে জেলায় মেধাবী প্রজন্ম গড়ে উঠবে এতে কোনো সন্দেহ নেই।

ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস্ লিমিটেডের সার্বিক সহযোগিতায় এতে মিডিয়া পার্টনার হিসেবে ছিল সারাবাংলা ডটনেট, চ্যানেল আই ও দৈনিক ইত্তেফাক।

সারাবাংলা/আরএফ/আইই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন