বিজ্ঞাপন

দেশে এখন সবুজ পোশাক কারখানা ১৮৪টি

January 25, 2023 | 4:55 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: গ্রিন ফ্যাক্টরির তালিকায় দেশের আরও একটি পোশাক কারখানা অন্তর্ভুক্ত হয়েছে। দীর্ঘদিন ধরেই শীর্ষে থাকা বাংলাদেশে সবুজ কারখানার সংখ্যা এখন ১৮৪টি। এছাড়া গ্রিন ফ্যাক্টরির তকমা পেতে প্রক্রিয়ায় রয়েছে আরও ৫৫০টির বেশি কারখানা।

বিজ্ঞাপন

বুধবার (২৫ জানুয়ারি) পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ সূত্রে এ তথ্য জানা গেছে।

ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিলের (ইউএসজিবিসি) এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্ট ডিজাইন (এলইইডি) গ্রিন ফ্যাক্টরি বা সবুজ কারখানার সার্টিফিকেশন দিয়ে থাকে।

প্রতিষ্ঠানটির তথ্য মতে, বাংলাদেশে এখন গ্রিন ফ্যাক্টরি ১৮৪টি। এর মধ্যে প্লাটিনাম ক্যাটাগরির ৬০টি, গোল্ড ১১০টি, সিলভার ১০টি ও সার্টিফাইড চারটি। এছাড়া ৫৫০টির বেশি কারখানা গ্রিন ফ্যাক্টরি হতে রেজিস্ট্রেশন বা পাইপলাইনে রয়েছে। নতুন করে সবুজ কারখানার তালিকায় নরসিংদির ভাটপারার আমানত শাহ ফ্যাব্রিক্স লিমিটেড। প্রতিষ্ঠানটি গোল্ড ক্যাটাগরির একটি সবুজ কারখানা।

বিজ্ঞাপন

জানতে চাইলে বিজিএমইএর পরিচালক মহিউদ্দিন রুবেল সারাবাংলাকে বলেন, দেশে প্রতিনিয়ত সবুজ কারখানার সংখ্যা বাড়ছে। এটি আমাদের পোশাক খাতের জন্য খুবই ইতিবাচক। ২০২২ সালে সর্বোচ্চ ৩০ টি নতুন করে সবুজ কারখানার তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে।

এর আগে ২০১৯ সালে ২৮টি কারখানা এই তালিকায় অন্তর্ভূক্ত হয়েছিলো। নতুন বছরে শুরুতেই নরসিংদির ভাটপারার আমানত শাহ ফ্যাব্রিক্স লিমিটেড সবুজ কাখানার তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে।

উল্লেখ্য, সবুজ কারখানার তালিকায় বাংলাদেশের পরের অবস্থানে রয়েছে ভিয়েতনাম ও ইন্দোনেশিয়া।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এনইউ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন