বিজ্ঞাপন

সেন্টমার্টিনে চিকিৎসা সেবা নিয়ে ‘সমুদ্র জয়’

January 28, 2023 | 7:50 pm

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো: বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে চিকিৎসা সেবা ও পরিষ্কার পরিচ্ছন্ন অভিযান পরিচালনা করেছে বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ ‘সমুদ্র জয়’। এ কার্যক্রমে জাহাজের প্রশিক্ষণার্থী কর্মকর্তা ও নাবিকদের সমন্বয়ে মোট ১৫০ জন নৌ-সদস্য অংশগ্রহণ করেন।

বিজ্ঞাপন

শনিবার (২৮ জানুয়ারি) দিনব্যাপী এ কার্যক্রম পরিচালনা করা হয়। এসময় ৫০০ জনকে প্রয়োজনীয় চিকিৎসা এবং ওষুধ প্রদান করা হয়।

পর্যটকদের কাছে সেন্টমার্টিন দ্বীপের পরিবেশ রক্ষা করার আহ্বান জানান নৌ-সদস্যরা। তারা বলেন, সেন্টমার্টিন দ্বীপের জীববৈচিত্র ও প্রাকৃতিক সৌন্দর্য্যে পরিপূর্ণ এ দ্বীপটি রক্ষা করার দায়িত্ব আমাদের সকলের। পর্যটক সমাগমকে তারা অভিনন্দন জানালেও কিছু কিছু স্থানীয় ও পর্যটকদের অসচেতনতার কারণে যেখানে-সেখানে ফেলে দেওয়া প্লাস্টিক বর্জ্য দ্বীপটির সৌন্দর্য্য ও জীব বৈচিত্রকে ব্যাহত করছে। এ কার্যক্রমের মাধ্যমে সেন্টমার্টিন দ্বীপের পরিবেশ ও জীব বৈচিত্র সংরক্ষণে জনসচেতনতা বৃদ্ধি পাবে বলে আশা করি।

প্রসঙ্গত, প্রাকৃতিক সৌন্দর্য্যে ঘেরা সেন্টমার্টিন দ্বীপ বাংলাদেশের অন্যতম আকর্ষণীয় একটি পর্যটন কেন্দ্র। মূল ভূখণ্ড থেকে বেশ খানিকটা দূরে সমুদ্রে অবস্থিত হওয়ায় এ দ্বীপে স্থায়ীভাবে বসবাসরত প্রায় ৭ হাজার ৫০০ জন নাগরিকের জন্য স্বাস্থ্য সেবা অপ্রতুল। এছাড়া বর্তমানে পর্যটকদের ব্যাপক আগমনের কারণে স্বাস্থ্যসেবার চাহিদা বহুলাংশে বৃদ্ধি পেয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইসি/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন