বিজ্ঞাপন

রাশিয়ায় সাইবার হামলার চেষ্টা করেছে যুক্তরাজ্য— অভিযোগ মস্কোর

January 28, 2023 | 11:03 pm

আন্তর্জাতিক ডেস্ক

গুরুত্বপূর্ণ অবকাঠামোতে যুক্তরাজ্য সাইবার হামলার চেষ্টা চালিয়েছে বলে অভিযোগ করেছে রাশিয়া। শনিবার (২৮ জানুয়ারি) রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী ওলেগ সিরোমোলোটভ এ অভিযোগ করেছেন। তিনি জানান, রাশিয়ার জ্বালানি খাতের স্থাপনাসহ অন্যান্য গুরুত্বপূর্ণ অবকাঠামো হ্যাকের প্রচেষ্টা ন্যাটোর নির্দেশনায় পরিচালিত হয়েছিল।

বিজ্ঞাপন

উপ-পররাষ্ট্রমন্ত্রী ওলেগ সিরোমোলোটভ বলেন, রুশ অবকাঠামোতে বিদেশি সাইবার হামলা গত বছরে তিন গুন বেড়েছে। তিনি গত মাসে দ্য টাইমসে প্রকাশিত একটি প্রতিবেদনের উল্লেখ করেন। ওই প্রতিবেদন অনুযায়ী, ব্রিটিশ স্ট্র্যাটিজিক কমান্ডের ডেপুটি কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল টম কপিংগার সাইমস বলেন, জাতীয় সাইবার বাহিনী রাশিয়ায় ডিগ্রিধারী কর্মী খুঁজছে।

শনিবার রুশ বার্তাসংস্থা তাস নিউজকে ওলেগ সিরোমোলোটভ বলেন, ব্রিটিশরা রাশিয়ার তথ্য খাত লক্ষ্য করে তাদের আক্রমণাত্মক ক্ষমতা পরিকল্পিতভাবে ব্যবহার করছে। তিনি বলেন, রাশিয়ার গুরুত্বপূর্ণ অবকাঠামোতে সাইবার হামলা চালাতে নিয়মিত মহড়া চালায় লন্ডন। এসব মহড়া ন্যাটোর সঙ্গে যৌথভাবেও করা হয়।

সিরোমোলোটভ জানান, কালিনিনগ্রাদ অঞ্চলের সরকারি প্রতিষ্ঠান এবং মস্কোর জ্বালানি ব্যবস্থায় সাইবার হামলার মডেলিং করেছে যুক্তরাজ্য। কালিনিনগ্রাদ অঞ্চলটি বাল্টিক সাগরের রাশিয়ার একটি প্রদেশ। এই প্রদেশটির সঙ্গে পোল্যান্ড এবং লিথুয়ানিয়ার সীমান্তবর্তী।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন