বিজ্ঞাপন

রাজশাহীতে ৩২টি উন্নয়ন প্রকল্প উপহার দিলেন প্রধানমন্ত্রী

January 29, 2023 | 4:55 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজশাহীবাসীর জন্য প্রায় এক হাজার ৩৩৩ কোটি টাকা ব্যয়ে ২৬টি প্রকল্পের উদ্বোধন এবং প্রায় ৩৭৫ কোটি টাকা ব্যয়ে ছয়টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

রোববার (২৯ জানুয়ারি) রাজশাহীর মাদ্রাসা মাঠে জেলা ও মহানগর আওয়ামী লীগ আয়োজিত জনসভা মাঠে মঞ্চের পাশে দাঁড়িয়ে উন্নয়ন প্রকল্পগুলোর উদ্বোধন ও ভিত্তিপ্রস্তরের ফলক উন্মোচন করেন প্রধানমন্ত্রী। ফলকের উন্মোচন শেষে দোয়া মোনাজাতে অংশ নেন তিনি। উন্নয়ন কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানটি পরিচালনা করে রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল।

প্রায় পাঁচ বছর পর আগামী নির্বাচনকে সামনে রেখে আবারও উন্নয়নের বার্তা নিয়ে পদ্মা পাড়ে ভোট প্রার্থনায় আসেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। মাদ্রাসা মাঠের জনসভার শুরুতে পবিত্র কোরআন, গীতা, বাইবেল, ত্রিপিটক থেকে পাঠ করা হয়। এরপর দলের প্রয়াত নেতাদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে স্থানীয় নেতাদের বক্তব্যের মধ্য দিয়ে ভাষণ পর্ব শুরু হয়।

পরে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর শেষে বিকেল সাড়ে ৩টার দিকে জনসভা মঞ্চ থেকে হাত নেড়ে উপস্থিত জনতাকে অভিবাদন জানান প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

রাজশাহী জেলা ও মহানগর আওয়ামী লীগ যৌথভাবে এই জনসভার আয়োজন করেছে। জনসভা পরিচালনা করছেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. ডাবলু সরকার ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল ওয়াদুদ দারা এবং জনসভায় সভাপতিত্ব করছেন মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল।

রাজশাহীবাসীর জন্য একগুচ্ছ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন

প্রধানমন্ত্রী রাজশাহী জেলা ও মহানগরের উন্নয়নে এবারও বিভিন্ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। উদ্বোধনের জন্য বাস্তবায়িত উন্নয়ন প্রকল্পগুলো হল-

বিজ্ঞাপন

১. জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি নির্মাণ। যার নির্মাণ ব্যয় ৫ দশমিক ০২৭ কোটি টাকা।
২. শেখ রাসেল শিশু পার্ক নির্মাণ। যার নির্মাণ ব্যয় ৪ দশমিক ৪২৫ কোটি টাকা।
৩. মোহনপুর রেলক্রসিং-এ ফ্লাইওভার নির্মাণ। যার নির্মাণ ব্যয় ৪০ দশমিক ৭৯৭ কোটি।
৪. ভদ্রা মোড় রেল ক্রসিং হতে পারিজাত লেক হয়ে নওদাপাড়া বাস টার্মিনাল পর্যন্ত অযান্ত্রিক যানবাহন লেনসহ ৪ লেন সড়ক ও রোড ডিভাইডার নির্মাণ। যার ব্যয় ৫৫ দশমিক ৭৮ কোটি টাকা।
৫. বন্ধগেট থেকে সিটি হাট পর্যন্ত অযান্ত্রিক যানবাহন লেনসহ ৪ লেন সড়ক ও রোড ডিভাইডার নির্মাণ। যার ব্যয় ৪৪ দশমিক ৯২২ কোটি টাকা।
৬. রেন্টুর খড়ির আড়ৎ হতে হাইটেক পার্ক হয়ে ঢালুর মোড় পর্যন্ত কার্পেটিং রাস্তা, ড্রেন ও ফুটপাত নির্মাণ এবং কোর্ট হতে পশ্চিম শহরতলী ক্লাব পর্যন্ত কার্পেটিং রাস্তা নির্মাণ কাজ। যার নির্মাণ ব্যয় ১৩ দশমিক ২৯২ কোটি টাকা।
৭. রাজশাহী কল্পনা সিনেমা হল থেকে তালাইমারী মোড় পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন কাজের ব্যয় ১৩১ দশমিক ৩৫৫ কোটি টাকা।
৮. পুঠিয়া-বাগমারা মহাসড়ক (জেড-৬০০৪) যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণে ১১৬ দশমিক ৮২৭ কোটি টাকা।
৯. রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের প্রধান কার্যালয়ের ৬ষ্ঠ তলা হতে ১০ম তলা পর্যন্ত ঊর্ধ্বমুখী সম্প্রসারণ কাজে ১০ দশমিক ২১ কোটি টাকা।
১০. রাজশাহী মেট্রোপলিটন পুলিশের হেডকোয়ার্টাস নির্মাণ কাজ ২০ দশমিক ৯৭৮ কোটি টাকা।
১১. রাজশাহী ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হসপিটাল স্থাপন প্রকল্পে ১৪ দশমিক ৪৫৫ কোটি টাকা।
১২. ৪০টি উপজেলায় ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন শীর্ষক প্রকল্পের আওতায় রাজশাহী জেলার মোহনপুর উপজেলায় একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন কাজে ২২ দশমিক ১৭৫ কোটি টাকা।
১৩. রাজশাহী সরকারি শিশু হাসপাতালের নির্মাণ কাজে ২২ দশমিক ৯০ কোটি টাকা।
১৪. রাজশাহী মেডিকেল কলেজের প্রশাসনিক ভবন নির্মাণ কাজে ১৫ কোটি টাকা।
১৫. ‘৬৪ জেলায় জেলা সমাজসেবা কমপ্লেক্স নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় রাজশাহী সমাজ সেবা কমপ্লেক্স নির্মাণ কাজে ১২ দশমিক ৭৭৫ কোটি টাকা।
১৬. ‘পরিচালন বাজেটের আওতায় সরকারি শিক্ষা প্রতিষ্ঠান মেরামত ও পুনর্বাসন খাত’ শীর্ষক প্রকল্পের আওতায় রাজশাহী সরকারি মহিলা কলেজ, বোয়ালিয়া, রাজশাহীর ৬-তলা ভিত বিশিষ্ট দ্বিতল ছাত্রীনিবাস নির্মাণ কাজে ৫ দশমিক ৫৭৮ কোটি টাকা।
১৭. ‘১০০টি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) স্থাপন’ শীর্ষক প্রকল্পের আওতায় চারঘাট টেকনিক্যাল স্কুল ও কলেজ, চারঘাট, রাজশাহীর ৫-তলা ভিত বিশিষ্ট ৫তলা একাডেমিক ভবন নির্মাণ কাজে ১৭ দশমিক ১৯৫ কোটি টাকা।
১৮. মাল্টিপারপাস ভবন, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ৮ দশমিক ৯৫৯ কোটি টাকা।
১৯. সিভিল সার্জন অফিসে রাজশাহী ৪ দশমিক ২৭ কোটি টাকা।
২০. রাজশাহী জেলার চারঘাট ও বাঘা উপজেলায় পদ্মা নদীর বাম তীরের স্থাপনাসমূহ নদী ভাঙ্গন হতে রক্ষার্থে নদী তীর প্রতিরক্ষা প্রকল্পে ৩৪৯ দশমিক ৭২৮ কোটি টাকা।
২১. রাজশাহী জেলার চারঘাট ও বাঘা উপজেলায় ভূমি পুনরুদ্ধার ও নদীর নাব্যতা বৃদ্ধির জন্য পদ্মা নদী ড্রেজিং প্রকল্পে ৩৪৪ দশমিক ৬২৫ কোটি টাকা।
২২. রুরাল কানেকটিভিটি ইমপ্রুভমেন্ট প্রজেক্টের (আরসিআইপি) ২২ দশমিক ৪৩ কোটির আওতায় বাগমারা উপজেলাধীন ভবানীগঞ্জ-আহসানগঞ্জ (বাগমারা অংশ) চেইনেজ ৮৫০০ মি. – ১২৭০০ মি.। ভবানীগঞ্জ-কেশরহাট (বাগমারা অংশ) চেইনেজ ০০মি. – ১৩৩০০মি. এবং ভবানীগঞ্জ (মাথাভাঙ্গা) হাটগোঙ্গোপাড়া চেইনেজ ০মি. ৫০০০ মি. সড়ক উন্নয়ন।
২৩. রুরাল কানেকটিভিটি ইমপ্রুভমেন্ট প্রজেক্টের (আরসিআইপি) ২১ দশমিক ৫২৮ কোটির আওতায় তানোর উপজেলাধীন তানোর-আমনুরা ভায়া মুন্ডুমালা হাট চেইনেজ ০মি-১৬৯৯১ মিটার পবা উপজেলাধীন মল্লিকপুর বাইপাশ (কুখন্ডি বাজার) আরএইচডি-রামচন্দ্রপুর জিসি আরএইচডি চেইনেজ ০মি. – ৪৪০০ মি. সড়ক উন্নয়ন।
২৪. চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি ৪) রাজশাহী পিটিআই এর ৩ (তিন) তলা বহুমুখী অডিটরিয়াম নির্মাণে ৮ দশমিক ৯২৩ কোটি টাকা।
২৫. উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণ প্রকল্প রাজশাহী সদর মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণে ২ দশমিক ৮১৩ কোটি টাকা।
২৬. উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণ প্রকল্প রাজশাহী সদর মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণে ২ দশমিক ৮১৩ কোটি টাকা।

রাজশাহী জেলা এবং মহানগরে ভিত্তিপ্রস্তর স্থাপন উন্নয়ন প্রকল্পগুলো হলো-

১. রাজশাহী তথ্য কমপ্লেক্স ভবন নির্মাণ কাজ ২৪ কোটি।
২. রাজশাহী আঞ্চলিক পিএসসি অফিস ভবন নির্মাণ কাজ ৮ দশমিক ৩৫১ কোটি।
৩. ‘৯টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন’ শীর্ষক প্রকল্পের আওতায় ছোট বনগ্রাম মৌজা সরকারি মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ের (শহীদ জননী জাহানারা ইমাম বালিকা উচ্চ বিদ্যালয়) ১০-তলা ভিত বিশিষ্ট ১০-তলা একাডেমিক কাম প্রশাসনিক ভবন নির্মাণ কাজ ৬২ কোটি।
৪. ‘৯টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন’ শীর্ষক প্রকল্পের আওতায় বড় বনগ্রাম মৌজা সরকারি মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ের (শহীদ এ. এইচ. এম. কামারুজ্জামান বালক উচ্চ বিদ্যালয়) ১০-তলা ভিত বিশিষ্ট ১০-তলা একাডেমিক কাম প্রশাসনিক ভবন নির্মাণ কাজে ৫৩ কোটি।
৫. রাজশাহী বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ কাজে ১৬২ দশমিক ৯৪ কোটি
৬. রাজশাহী ওয়াসা ভবন নির্মাণ কাজে ৬৫ দশমিক ৯৯৩ কোটি টাকা।

সারাবাংলা/এনআর/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন