বিজ্ঞাপন

গ্রিন ফ্যাক্টরি সার্টিফিকেট পেল আরও দু’টি পোশাক কারখানা

January 30, 2023 | 1:00 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আরও দু’টি পোশাক কারখানা গ্রিন ফ্যাক্টরির তালিকায় অন্তর্ভূক্ত হয়েছে। দীর্ঘদিন ধরে শীর্ষে থাকা বাংলাদেশে এখন সবুজ কারখানা ১৮৬টি। এছাড়া গ্রিন ফ্যাক্টরির তকমা পেতে প্রক্রিয়ায় রয়েছে আরও ৫৫০টির বেশি কারখানা।

বিজ্ঞাপন

সোমবার (৩০ জানুয়ারি) পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ সূত্রে এ তথ্য জানা গেছে। নতুন করে সবুজ কারখানার তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে গাজীপুরের জে এল ফ্যাশন লিমিটেড ও জে কে এল অ্যাডমিন অ্যান্ড ডাইকেয়ার বিল্ডিং।

ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিলের (ইউএসজিবিসি) এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্ট ডিজাইন (এলইইডি) গ্রিন ফ্যাক্টরি বা সবুজ কারখানার সার্টিফিকেশন দিয়ে থাকে। প্রতিষ্ঠানের তথ্যমতে, বাংলাদেশে এখন গ্রিন ফ্যাক্টরি ১৮৬টি। এর মধ্যে প্লাটিনাম ক্যাটাগরির ৬২টি, গোল্ড ১১০টি, সিলভার ১০টি ও সার্টিফাইড চারটি। এছাড়া ৫৫০টির বেশি কারখানা গ্রিন ফ্যাক্টরি হতে রেজিস্ট্রেশন বা পাইপলাইনে রয়েছে।

এর আগে, নতুন বছরই আরও একটি কারখানা সবুজ কারখানার তকমা পেয়েছিল। কারখানাটি নরসিংদীর ভাটপারার আমানত শাহ ফ্যাব্রিক্স লিমিটেড।

বিজ্ঞাপন

জানতে চাইলে বিজিএমইএর পরিচালক মহিউদ্দিন রুবেল সারাবাংলাকে বলেন, ‘দেশে প্রতিনিয়ত সবুজ কারখানার সংখ্যা বাড়ছে। এটি আমাদের পোশাক খাতের জন্য খুবই ইতিবাচক। ২০২২ সালে সর্বোচ্চ ৩০টি নতুন করে সবুজ কারখানার তালিকায় অন্তর্ভূক্ত হয়েছে। এবার বছরের প্রথম মাস জানুয়ারিতেই তিনটি কারখানা গ্রিন ফ্যাক্টরির সার্টিফিকেট পেয়েছে, যা খুবই ইতিবাচক।’

উল্লেখ্য, সবুজ কারখানার তালিকায় বাংলাদেশের পরের অবস্থানে রয়েছে ভিয়েতনাম ও ইন্দোনেশিয়া।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন