বিজ্ঞাপন

যুগোপযোগী চলচ্চিত্র নীতিমালা প্রণয়নের কাজ চলছে: তথ্যমন্ত্রী

January 30, 2023 | 6:58 pm

স্পেশাল কসেপন্ডেন্ট

ঢাকা: জাতীয় পার্টির সংসদ সদস্য মো. মসিউর রহমান রাঁঙ্গার প্রশ্নের লিখিত জবাবে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সংসদে জানিয়েছেন, যুগোপযোগী চলচ্চিত্র নীতিমালা প্রণয়নে কার্যকর পদক্ষেপ গ্রহণের বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনাধীন রয়েছে। সোমবার (৩০ জানুয়ারি) জাতীয় সংসদে টেবিলে উত্থিাপিত প্রশ্ন উত্তরে তিনি এ তথ্য জানান।

বিজ্ঞাপন

মন্ত্রী জানান, বর্তমান সরকার চলচ্চিত্রবান্ধব সরকার। এই সরকারের আমলে ‘জাতীয় চলচ্চিত্র নীতিমালা-২০১৭’ প্রণয়ন করা হয়েছে। এছাড়া চলচ্চিত্রে সরকারি অনুদান নীতিমালা, যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণ নীতিমালা ও জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান নীতিমালা প্রণয়ন করা হয়েছে। এইসব নীতিমালার মাধ্যমে চলচ্চিত্রের মান যথাযথ আছে কিনা, তা পরীক্ষা-নিরীক্ষা সাপেক্ষে অনুদান প্রদান, যৌথ প্রযোজনার ছাড়পত্র প্রদান ও চলচ্চিত্র পুরস্কার প্রদান করা হয়।

একই প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী জানান, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে চলচ্চিত্রের অশ্লীলতা বন্ধে আন্তরিক ও নিরলসভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। যৌথ প্রযোজনা ও অনুদানপ্রাপ্ত চলচ্চিত্রের চিত্রনাট্য যথাযথভাবে পরীক্ষা করা হচ্ছে। প্রিভিউ কমিটিতে এইসব বিষয়ে লক্ষ রাখা হয়ে থাকে। সব চলচ্চিত্র মুক্তির আগে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ছাড়পত্র গ্রহণ বাধ্যতামূলক। সমাজে নৈতিক অবক্ষয় সৃষ্টি করিতে পারে এমন দৃশ্য কর্তন ও সংশোধনসহ সেন্সর নীতিমালা অনুসরণপূর্বক কমিটি কর্তৃক ছাড়পত্র প্রদান করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন