বিজ্ঞাপন

আমরণ অনশনের হুঁশিয়ারি চবির চারুকলার শিক্ষার্থীদের

February 1, 2023 | 3:07 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: মূল ক্যাম্পাসে ফিরে যাওয়ার দাবিতে আন্দোলনের ৯২তম দিনে এসে আমরণ অনশনের হুঁশিয়ারি দিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুলার ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

তারা জানিয়েছেন, বৃহস্পতিবারের (২ ফেব্রুয়ারি) মধ্যে যদি শিক্ষকরা তাদের সঙ্গে আলোচনায় না বসেন, তাহলে রোববার (৫ ফেব্রুয়ারি) থেকে আমরণ অনশনে বসবেন তারা।

বুধবার (১ ফেব্রুয়ারি) সকালে নগরীর বাদশা মিয়া সড়কে ইনস্টিটিউটের অভ্যন্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা জানান আন্দোলনরত শিক্ষার্থীরা।

সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা বলেন, তিনমাস ধরে আন্দোলন চলছে। প্রথমে আমরা ২২ দফা দাবি নিয়ে আন্দোলন করলেও বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে বসে পরে এক দফা এক দাবিতে আসি। আমাদের দাবি এখন একটাই। আমরা আমাদের মূল ক্যাম্পাসে ফিরে যেতে চাই।

বিজ্ঞাপন

‘কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে কোনো সুনির্দিষ্ট বক্তব্য আমাদের জানানো হয়নি। আমরা আমাদের ক্যাম্পাসের শিক্ষকদের অনেকবার আহবান করেছি, কিন্তু তারা সাড়া দেননি। আজকেও আমরা আমাদের ইনস্টিটিউটের পরিচালককে আহবান জানিয়েছিলাম আমাদের সাথে বসার জন্যে। তিনি সকাল দশটায় বসবেন বলেছিলেন। কিন্তু পরে বলেন বসতে পারবেন না।’

শিক্ষার্থীরা বলেন, ‘আমাদের আন্দোলন অযৌক্তিক নয়, এটা সবাই বলছেন। তাহলে আমাদের সাথে বসতে শিক্ষকদের সমস্যা কোথায়? আগামীকালের মধ্যে যদি পরিচালক ও শিক্ষকরা যদি আমাদের সঙ্গে না বসেন তাহলে রোববার থেকে আমরা আমরণ অনশনে যাব।’

বিজ্ঞাপন

তৃতীয় বর্ষের শিক্ষার্থী মাহাদি আলম সারাবাংলাকে বলেন, ‘আমরা আমাদের মূল ক্যাম্পাসে ফিরে যেতে চাই। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অংশ হয়েও কেন আমরা এখানে থাকব। মূল ক্যাম্পাসের বাইরে থাকায় অনেক সুযোগ সুবিধা থেকে আমরা বঞ্চিত হচ্ছি। আমাদের ক্যান্টিন নেই, হল নেই, গাড়ির ব্যবস্থা নেই।’

মাস্টার্সের শিক্ষার্থী হোসেন মো. শহিদ বলেন, ‘আমরা আমাদের অধিকারের জন্য আন্দোলন করছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন করে যাব। আগামীকালের মধ্যে যদি শিক্ষকরা আমাদের সঙ্গে না বসেন তাহলে আমরা আমরণ অনশনে যাব।’

এ ব্যাপারে বক্তব্য জানতে চারুকলা ইনস্টিটিউটের পরিচালক সোফিয়া বেগমের মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

উল্লেখ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস হাটহাজারী উপজেলায় হলেও চারুকলা ইনস্টিটিউট নগরীর বাদশা মিঞা সড়কে।

বিজ্ঞাপন

ছাত্রছাত্রীরা ২২ দফা দাবিতে গত বছরের ২ নভেম্বর ক্লাস বর্জনসহ অবস্থান কর্মসূচি শুরু করেন। আন্দোলনের একপর্যায়ে ইনস্টিটিউট নগর থেকে মূল ক্যাম্পাসে ফিরিয়ে নেওয়ার জন্য এক দফা দাবি দেন তারা।

প্রশাসনের পক্ষ থেকে দাবি মানা না হলে গত ১৬ নভেম্বর ইনস্টিটিউটের মূল ফটকে তালা ঝুলিয়ে দেন শিক্ষার্থীরা। ফলে ওই দিন থেকে পুরোপুরি অচল হয়ে পড়ে ইনস্টিটিউটের কার্যক্রম।

এর মাঝে শিক্ষামন্ত্রীর আশ্বাসের প্রেক্ষিতে এক সপ্তাহ ক্লাস হলেও ৩১ জানুয়ারি থেকে আবার অচলাবস্থা শুরু হয়েছে।

সারাবাংলা/আইসি/এনইউ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন