বিজ্ঞাপন

‘৬ আসনে উপ-নির্বাচনে ভোটগ্রহণ শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে হয়েছে’

February 1, 2023 | 7:11 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, দেশের ছয়টি আসনের উপ-নির্বাচনে ভোটগ্রহণ শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে হয়েছে। এই উপ-নির্বাচনে কোথাও অনিয়ম বা কারচুপির উল্লেখযোগ্য কোনো প্রমাণ পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

তিনি বলেন, নির্বাচনে আনুমানিক ১৫ থেকে ২৫ শতাংশ ভোট পড়তে পারে বলে ধারণা করছি।

বুধবার (১ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে ছয় আসনের ভোট পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সিইসি বলেন, ‘ভোটকেন্দ্রে ভোটারদের উপস্থিতির হার তুলনামূলক কম ছিল। ভোটারদের উপস্থিতির হার আনুমানিক ১৫ থেকে ২০ কিংবা ২৫ শতাংশ হতে পারে। তবে নিশ্চিত করে এখনও বলা যাবে না। এ জন্য আরেকটু অপেক্ষা করতে হবে।’

বিজ্ঞাপন

কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘আমরা টিভি চ্যানেলগুলোর ওপর সব সময় দৃষ্টি রেখেছিলাম। অনিয়ম বা কারচুপির উল্লেখযোগ্য কোনো তথ্য পাওয়া যায়নি। অনলাইন পত্রিকা বিশেষভাবে পাঠ করেছি। ছয়টি জায়গায় ধাওয়া-পাল্টা ধাওয়া হয়েছে। একটি জায়গায় তাজা ককটেল পাওয়া গেছে। ভোটকেন্দ্রের বাইরে দু-একটি ককটেল বিস্ফোরিত হয়েছে। গণমাধ্যমকে আমরা গুরুত্ব দিয়ে থাকি। অনেক জায়গায় মেশিনের মাধ্যমে গণনা শুরু হয়েছে। দু-চার ঘণ্টার মধ্যে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে দাফতরিকভাবে ফল ঘোষিত হবে।’

উল্লেখ্য, আজ বিএনপির ছেড়ে দেওয়া ৬টি আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। আসনগুলো হলো ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২, চাঁপাইনবাবগঞ্জ-৩ ও ব্রাহ্মণবাড়িয়া-২। এসব আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হয়। ছয়টি আসনে মোট ৪০ জন প্রার্থী ছিল। ভোট কেন্দ্রে ৮৬৭টি ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ হয়েছে। আসনগুলোতে মোট ভোটার সংখ্যা ছিল ২২ লাখ ৫৪ হাজার ২১৭ জন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন