বিজ্ঞাপন

সিলিন্ডারপ্রতি এলপিজির দাম বাড়ল ২৬৬ টাকা

February 2, 2023 | 5:53 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিদ্যুৎ, জ্বালানির পর এবার এক লাফে সিলিন্ডারপ্রতি এলপিজির দাম ২৬৬ টাকা বাড়ল। নিয়মিত দর মূল্যায়নের অংশ হিসেবে বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন- বিইআরসি নতুন এ দাম ঘোষণা করেছে। ঘোষণা অনুযায়ী ১২ কেজি এলপি গ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪৯৮ টাকা। যা গেল মাসে ছিল ১ হাজার ২৩২ টাকা। নতুন এ দাম সন্ধ্যা থেকেই কার্যকর হচ্ছে।

বিজ্ঞাপন

ঘোষণা অনুযায়ী, সাড়ে ৫ কেজি সিলিন্ডারের দাম ৬৮৭ টাকা, বারো কেজির সিলিন্ডারের দাম ১ হাজার ৪৯৮ টাকা, সাড়ে বারো কেজির দাম, ১ হাজার ৫৬১ টাকা, ১৫ কেজির সিলিন্ডারের দাম ১৮৭৩ টাকা, ১৬ কেজির দাম ১৯৯৮ টাকা, ১৮ কেজির দাম ২২৪৮ টাকা, ২০ কেজির দাম ২৪৯৭ টাকা, ২২ কেজির সিলিন্ডারের দাম ২৭৪৭ টাকা, ২৫ কেজির দাম ৩১২১ টাকা, ৩০ কেজির দাম ৩৭৪৫ টাকা, ৩৩ কেজির সিলিন্ডারের দাম ৪১২০ টাকা, ৩৫ কেজি সিলিন্ডারের দাম ৪৩৭০ টাকা এবং ৪৫ কেজির সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়েছে ৫ হাজার ৬১৮ টাকা।

এ ছাড়া ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের মূল্য মুসকসহ মূল্য প্রতি লিটারে ৬৯ দশমিক ৭১ টাকা সমন্বয় করা হয়েছে। তবে অপরিবর্তিত রয়েছে সরকারি এলপিজির দাম। দাম বাড়ানোর কারণ হিসেবে বিইআরসি বলছে, ফেব্রুয়ারি মাসের জন্য সৌদি আরামকো কর্তৃক প্রোপেন ও বিউটেনর ঘোষিত সৌদি সিপি প্রতি মেট্রিকটন ৭৯০ মার্কিন ডলার এবং প্রোপেন ও বিউটেনের অনুপাত ৩৫ দশমিক ৬৫ অনুযায়ী প্রোপেন ও বিউটেনের গড় সৌদি সিপি প্রতি মেট্রিক টন বিবেচনায় বেসরকারি এলপিজি ও অটোগ্যাসের দাম সমন্বয় করা হয়েছে।

চলতি বছরের জানুয়ারিতে এলপিজির ১২ কেজির সিলিন্ডারের দাম ৬৫ টাকা কমিয়ে ১ হাজার ২৩২ টাকা নির্ধারণ করেছিল বিইআরসি। আর আগের বছরের শেষ দুই মাস নভেম্বর ও ডিসেম্বরে এ জ্বালানির দাম কিছুটা বাড়তি থাকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন