বিজ্ঞাপন

আমেরিকার আকাশে ‘চীনের গুপ্তচর বেলুন’

February 3, 2023 | 3:16 pm

আন্তর্জাতিক ডেস্ক

চীনের একটি গুপ্তচর বেলুন মার্কিন যুক্তরাষ্ট্রের আকাশে উড়ছে বলে জানিয়েছে পেন্টাগন। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) পেন্টাগন কর্মকর্তারা এ তথ্য গণমাধ্যমে জানিয়েছেন।

বিজ্ঞাপন

বার্তাসংস্থা রয়টার্সের খবরে বলা হয়, বেলুনটি ধ্বংস করতে যুদ্ধবিমান প্রস্তুতের নির্দেশ দিয়েছিল হোয়াইট হাউজ। কিন্তু প্রেসিডেন্ট জো বাইডেনের সামরিক পরামর্শদাতারা নিরাপত্তাজনিত উদ্বেগে বেলুনটি গুলি করে ধ্বংসের বিপক্ষে পরামর্শ দেন। তাদের আশঙ্কা, মার্কিন গুরুত্বপূর্ণ স্থাপনার উপর উড়া বেলুনটিতে গুলি করলে এর ধ্বংসাবশেষ পড়ে ক্ষতি হতে পারে। মার্কিন কর্মকর্তারা বলছেন, সমর বিশারদদের এমন পরামর্শ মেনে নিয়েছেন বাইডেন।

বেলুনটি সর্বশেষ যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মন্টানার উপরে দেখা গেছে। মার্কিন কর্মকর্তারা বলছেন, এটি একটি অতি উচ্চতার উড়তে সক্ষম নজরদারি বেলুন। বেলুনটি চীনের গুপ্তচর বেলুন বলে নিশ্চিত তারা।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, বুধবার মন্টানার বিলিংস শহরে এটি আসার আগে আলাস্কার অ্যালেউটিয়ান দ্বীপপুঞ্জ এবং কানাডার মধ্য দিয়ে উড়েছিল।

বিজ্ঞাপন

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, তারা বিষয়টি কূটনৈতিক চ্যানেলে চীনের কাছে উত্থাপন করেছেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তোনি ব্লিনকেনের সম্ভাব্য চীন সফরের আগে এমন ঘটনাকে লজ্জাজনক বলে আখ্যায়িত করেছেন তারা।

এ ব্যাপারে চীনের তরফ থেকেও মন্তব্য এসেছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেছেন, বেইজিং বর্তমানে নজরদারি বেলুনের প্রতিবেদনগুলো যাচাই করার চেষ্টা করছে। তথ্যগুলো পরিষ্কার না হওয়া পর্যন্ত অনুমানের উপর ভিত্তি করে ঘটনাটি নিয়ে উচ্চবাচ্য করায় কোনো সমাধান আসবে না।

চীনের সামাজিক যোগাযোগ মাধ্যমে উইবোতে এক ব্যবহারকারী লিখেছেন, আমাদের অনেক স্যাটেলাইট আছে। আমরা কেন বেলুন ব্যবহার করতে যাব।

বিজ্ঞাপন

তবে মার্কিন কর্মকর্তারা বলছেন, নজরদারি বেলুনের এমন ঘটনা নতুন নয়। এর আগেও মার্কিন আকাশে চীনের নজরদারি বেলুন শনাক্ত করা হয়েছে।

এদিকে কানাডাও জানিয়েছে, নজরদারি বেলুন পর্যবেক্ষণ করছে তারা। তবে এর পেছনে কোন দেশ থাকতে পারে সে ব্যাপারে কোনো মন্তব্য করেনি দেশটি।

কানাডার তরফ থেকে বলা হয়েছে, নজরদারি বেলুনের সম্ভাব্য দ্বিতীয় ঘটনা এটি। বিদেশি গোয়েন্দাদের হাত থেকে কানাডার সংবেদনশীল তথ্য রক্ষা করতে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে কানাডা।

নাম প্রকাশ না করার শর্তে মার্কিন এক সিনিয়র প্রতিরক্ষা কর্মকর্তা গণমাধ্যমে বলেছেন, হোয়াইট হাউজ বেলুনটিকে গুলি করার নির্দেশ দিয়েছে। এতে এফ-২২ যুদ্ধবিমান প্রস্তুত করা হয়েছে। এটি অনেক উচ্চতায় উড়ছে। পাইলটরা এটি দেখছেন। বেলুনটির আকার বেশ বড়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন