বিজ্ঞাপন

আইএমএফ-এর শর্তগুলো কল্পনার বাইরে: শেহবাজ শরীফ

February 3, 2023 | 4:22 pm

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ বলেছেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)-এর দেওয়া শর্তগুলো কল্পনার বাইরে। সংস্থাটির যে প্রতিনিধিদল পাকিস্তান সফর করছে তাদের সঙ্গে আলোচনায় অর্থমন্ত্রী ইসহাক দার খুব কঠিন সময় পার করছেন। পেশোয়ারে এপেক্স কমিটির বৈঠকে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) শেহবাজ শরীফ বলেন, এই মুহূর্তে আমাদের অর্থনৈতিক চ্যালেঞ্জ অকল্পনীয়। [আইএমএফ পর্যালোচনা সম্পন্ন করার জন্য] আমাদের যে শর্তগুলো পূরণ করতে হবে তা কল্পনার বাইরে।

তিনি জানান, আইএমএফ-এর শর্তগুলো বাস্তবায়ন করা ছাড়া দেশের কোনো বিকল্প নেই।

বেইল আউটের জন্য আইএমএফ-এর কাছে জন্য ৭ বিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা চেয়েছে পাকিস্তান। আইএমএফ-এর বেশ কয়েকটি প্রতিনিধিদল ঋণ বিষয়ক আলোচনার জন্য পাকিস্তান সফর করেছে। সম্প্রতি নাথান পোর্টারের নেতৃত্বে আইএমএফ প্রতিনিধি দল দেশটিতে সর্বশেষ পর্যালোচনা সফর করছে।

বিজ্ঞাপন

রাজনৈতিক বিশৃঙ্খলা এবং নিরাপত্তা পরিস্থিতির অবনতির মধ্যে পাকিস্তানের অর্থনীতি মারাত্মক সংকটের মধ্যে রয়েছে। বৃহস্পতিবার দেশটির কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, বর্তমানে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩ দশমিক ১ বিলিয়ন মার্কিন ডলারে নেমে এসেছে। বিশ্লেষকদের মতে, বর্তমান রিজার্ভ দিয়ে মাত্র তিন সপ্তাহের আমদানি করতে পারবে পাকিস্তান।

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন