বিজ্ঞাপন

স্পাই বেলুনের জেরে ব্লিনকেনের চীন সফর স্থগিত

February 3, 2023 | 10:31 pm

আন্তর্জাতিক ডেস্ক

আকাশে নজরদারি বেলুনের জেরে চীন সফর স্থগিত করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তোনি ব্লিনকেন। আগামী ৫ ও ৬ ফেব্রুয়ারি চীন সফরের কথা ছিল ব্লিনকেনের।

বিজ্ঞাপন

দুই দেশের নাজুক সম্পর্কের এই সময় ব্লিনকেনের সফরটি ছিল গুরুত্বপূর্ণ। ওই সফরে চীনের পররাষ্ট্রমন্ত্রী এবং প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের কথা ছিল ব্লিনকেনের।

চীন সফরের মাত্র এক সপ্তাহ আগে আমেরিকার আকাশে নজরদারি বেলুনটি শনাক্ত হয়। এতে কড়া প্রতিক্রিয়া জানাচ্ছে বাইডেন প্রশাসন।

শুক্রবার এক বিবৃতিতে এই বেলুনটি তাদের বলে স্বীকার করেছে বেইজিং। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, বেলুনটির মালিক বেসামরিক। এটি প্রধানত আবহাওয়া পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য ব্যবহার করা হচ্ছিল।

বিজ্ঞাপন

বেলুনটি আমেরিকার আকাশে চলে যাওয়ায় দুঃখ প্রকাশ করেছে বেইজিং। বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের আকাশসীমায় বেলুনের অনিচ্ছাকৃত প্রবেশের জন্য অনুতপ্ত চীন। এটি অনাখাঙ্খিত বাতাসের প্রভাবে উড়ে আমেরিকার আকাশে পৌঁছেছে বলেও দাবি বেইজিংয়ের।

বুধবার মন্টানা অঙ্গরাজ্যের বিলিংস শহরের উপরে বেলুনটি উড়ে এসে উপস্থিত হয়েছে। এর আগে বেলুনটি আলাস্কার অ্যালেউটিয়ান দ্বীপপুঞ্জ এবং কানাডার উপর উড়ছিল। উল্লেখ্য, মন্টানাতে যুক্তরাষ্ট্রের কয়েকটি পারমাণবিক মিসাইল সাইলো রয়েছে। বেলুনটি আমেরিকার উপর গোয়েন্দা নজরদারি চালাচ্ছে বলে দাবি পেন্টাগন কর্মকর্তাদের।

আরও পড়ুন 

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন