বিজ্ঞাপন

১১ ফেব্রুয়ারি সারাদেশে গণতন্ত্র মঞ্চের পদযাত্রা

February 4, 2023 | 11:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সরকার পদত্যাগসহ ১৪ দফার দাবিতে আগামী ১১ ফেব্রুয়ারি ঢাকাসহ সারাদেশে পদযাত্রা ও গণসংযোগের নতুন কর্মসূচি ঘোষণা করেছে গণতন্ত্র মঞ্চ।

বিজ্ঞাপন

শনিবার (৪ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত সমাবেশ থেকে বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে এই নতুন কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, ‘বিএনপিসহ সব বিরোধীদল আশা করি, স্ব স্ব জায়গা থেকে একই কর্মসূচি ঘোষণা করবেন। ভোটাধিকার রক্ষা, গণতান্ত্রিক অধিকারকে প্রতিষ্ঠা করা, এই সরকারের বিদায়, নির্দলীয় অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে একটা গ্রহণযোগ্য নির্বাচন, বিদ্যুত-গ্যাস, নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য কমানোসহ আমাদের ১৪ দফার দাবিতে আগামী ১১ ফেব্রুয়ারি ঢাকাসহ দেশব্যাপী পদযাত্রা এবং গণসংযোগের কর্মসূচি পালন করবে গণতন্ত্র মঞ্চ।

‘ঢাকাতে আগামী ১১ ফেব্রুয়ারি সকাল ১০টায় মিরপুর ১২ নম্বরে আমাদের পদযাত্রা শুরু হবে। সেখান থেকে আমরা পদযাত্রা ফার্মগেইট, শাহবাগ, পল্টন হয়ে মতিঝিলে গিয়ে শেষ করব। একই সঙ্গে গণতন্ত্র মঞ্চ জেলা ও বিভাগীয় পর্য়ায়েও এই কর্মসূচি পালন করবে’— বলেন সাইফুল হক।

বিজ্ঞাপন

সরকারের উদ্দেশে তিনি বলেন, ‘আমরা সরকারকে পরিষ্কার করে বলতে চাই, সিদাপথে যদি না হাটেন যে গণজাগরণ শুরু হয়েছে, এই গণজাগরণ দেশব্যাপী ছড়িয়ে পড়ছে। গণজাগরণ আরও জোরদার হবে এবং গণঅভ্যুত্থানের মাধ্যমে গলায় গামছা লাগিয়ে পদত্যাগে বাধ্য করব, দেশকে রক্ষা করব, জনগণকে রক্ষা করব।’

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, ‘আপনাদের (সরকার) স্মার্টনেস মানে চাতুরি করা, আপনাদের স্মার্টনেস মানে মানুষের চোখে ধুলো দেওয়া, আপনাদের স্মার্টনেস মানে ভোট চুরি করে ইহাই গণতন্ত্র এটি বাংলাদেশের মানুষকে বলা। সর্বশেষ উপনির্বাচনই তার প্রমাণ। কাজে উন্নয়ন ও স্মার্ট বাংলাদেশের স্লোগানে জনগণ আর বিভ্রান্ত হবে না।’

বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে ও কেন্দ্রীয় নেতা আকবর খানের সঞ্চলনায় সমাবেশে নাগরিক ঐক্যের এস এম আকরাম, ভাসানী অনুসারী পরিষদের শেখ রফিকুল ইসলাম বাবলু, জেএসডির শহিদ উদ্দিন মাহমুদ স্বপন, রাষ্ট্র সংস্কার আন্দোলনের হাসনাত কাইয়ুম বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

সমাবেশ নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না উপস্থিত থাকলেও অসুস্থতার কারণে বক্তব্য দেননি। তবে তিনি মিছিলে অংশ নেন।

এ ছাড়া সকালে জাতীয় প্রেসক্লাবের পশ্চিম পাশে গণতান্ত্রিক বাম ঐক্যের সমাবেশে বাংলাদেশের সাম্যবাদী দল (মার্কসবাদী-লেলিনবাদী) সাধারণ সম্পাদক হারুন চৌধুরী, ফকিরেরপুল পানির ট্যাংকের কাছে ১২ দলীয় জোটের সমাবেশে জাতীয় পার্টি (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার এবং পুরানা পল্টনে জাতীয়তাবাদী সমমনা দলের সমাবেশে ন্যাশনাল পিপলস পার্টির চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদ যুগপৎ আন্দোলনের অভিন্ন কর্মসূচি ঘোষণা করেন।

সারাবাংলা/এজেড/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন