বিজ্ঞাপন

আগারগাঁওয়ে সংসদ কর্মকর্তাদের জন্য হচ্ছে ১১২ নতুন ফ্ল্যাট

February 5, 2023 | 10:37 am

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর আগারগাঁওয়ে সংসদের সরকারি কর্মকর্তাদের জন্য ১১২টি নতুন ফ্ল্যাট বানানো হচ্ছে। এজন্য ‘ঢাকাস্থ আগারগাঁও এ বাংলাদেশ সংসদ সচিবালয়ের সরকারি কর্মকর্তাদের জন্য ১১২টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ’ শীর্ষক একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৯৮ কোটি ২১ লাখ ৪৩ হাজার টাকা।

বিজ্ঞাপন

প্রকল্পটি বাস্তবায়িত হলে সরকারি কর্মকর্তাদের আবাসিক বাসস্থান নিশ্চিত হবে। এছাড়া উন্নত ও স্বাস্থ্যসম্মত বাসস্থান নিশ্চিত করার মাধ্যমে সরকারি চাকরিজীবীদের কাছ থেকে আরও উন্নত সেবা এবং সরকারি অব্যবহৃত জমির সুষ্ঠু ব্যবহার হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত সাবেক ভৌত অবকাঠামো বিভাগের সদস্য ও বর্তমান পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার সারাবাংলাকে বলেন, ‘প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে সরকারি কর্মকর্তাদের স্বাস্থ্যসম্মত বাসস্থান নিশ্চিত করার মাধ্যমে আরও উন্নত সেবা পাওয়া সম্ভব হবে। তাই প্রকল্পটি অনুমোদন দেওয়া যেতে পারে। এজন্য একনেকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে।’

পরিকল্পনা কমিশনের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা সারাবাংলাকে বলেন, ‘গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর গত বছরের ৯ নভেম্বর অনুষ্ঠিত হয় প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা। ওই সভায় দেওয়া সুপারিশগুলো প্রতিপালন করায় প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে। অনুমোদন পেলে ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে এটি বাস্তবায়ন করবে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়।’

বিজ্ঞাপন

প্রকল্প প্রস্তাবে বলা হয়, সরকারি কর্মকর্তা বা কর্মচারীদের আবাসন সংক্রান্ত সমস্যার সমাধানের জন্য প্রধানমন্ত্রী সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আবাসন সুবিধা ৮ শতাংশে থেকে ৪০ শতাংশ উন্নীতকরণের অনুশাসন দেন। প্রধানমন্ত্রীর অনুশাসন বাস্তবায়নের জন্য রুলস অব বিজনেস অনুযায়ী গণপূর্ত অধিদফতর সারাদেশে সরকারি কর্মচারিদের আবাসিক সমস্যা সমাধানের জন্য সরকারি আবাসন নির্মাণ করছে।

সংসদ সচিবালয় বর্তমান কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা ১ হাজার ৩২৭ জন এবং এর মধ্যে ৮১৯ জনের আবাসন সুবিধা রয়েছে। একাদশ জাতীয় সংসদের সংসদ কমিটির ২০১৯ সালের ৬ অক্টোবর চতুর্থ বৈঠকে জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তা কর্মচারীদের জন্য আবাসনের ব্যবস্থা করার জন্য আগারগাঁওয়ের ৪৪৮ ফ্ল্যাটসংলগ্ন খালি ভূমিতে ২টি বহুতল ভবন নির্মাণ করা যেতে পারে বলে সিদ্ধান্ত হয়।

‘ঢাকাস্থ আগারগাঁওয়ে ২০১৭ সালে সমাপ্ত জাতীয় সংসদ সচিবালয় কর্মচারীদের জন্য ৪৪৮ ফ্ল্যাট নির্মাণ প্রকল্পে’র সাইটে (৫.২০ একর) ভবিষ্যতে বর্ধিতকরণের জন্য ১.২০ একর এলাকা সংরক্ষিত রয়েছে। বিদ্যমান জরাজীর্ণ টিনশেডসহ অন্যান্য অস্থায়ী স্থাপনা ভেঙে ১ হাজার ২৫০ বর্গফুট আয়তনের ফ্ল্যাট ১৫ তলা একটি ভবন এবং এক হাজার বর্গফুট আয়তনের ফ্ল্যাট ১৫ তলা একটি আবাসিক ভবন (মোট ফ্ল্যাট সংখ্যা ১১২টি) নির্মাণের জন্য এই প্রকল্পটি প্রস্তাব করা হয়।

বিজ্ঞাপন

প্রকল্পের মূল কার্যক্রম হচ্ছে- ১ হাজার ২৫০ বর্গফুট আয়তনের ফ্ল্যাট ১৫ তলা ভবন একটি, এক হাজার বর্গফুট আয়তনের ফ্ল্যাট ১৫ তলা ভবন একটি, ১৮৫.৮০ বর্গমিটার সাব-স্টেশন ভবন কাম পিডব্লিউডি অফিস, এক লাখ গ্যালন ভূগর্ভস্থ জলাধার, একটি ডিপ টিউবওয়েল স্থাপন, পানি সরবরাহ ব্যবস্থা, এসটিপি এবং পয়ঃনিস্কাশন ব্যবস্থা করা।

এছাড়া বৃষ্টির পানি সংরক্ষণ, ১ হাজার ৩৮১.৮২ বর্গমিটার অভ্যন্তরীণ রাস্তা ও ফুটপাথ, ৩৬৩.৬৮ মিটার মাস্টার ড্রেন, ২ হাজার ৭৪৫.৫৩ মিটার বাউন্ডারি ওয়াল, ১০টি গন্ডোলা (সুউচ্চ ভবনের রক্ষণাবেক্ষণ উপকরণ), এক সেট সাব-স্টেশন, ২ সেট ডিজেল জেনারেটর, ৪ সেট লিফট এবং অগ্নিনির্বাপক ব্যবস্থা থাকবে।

সারাবাংলা/জেজে/এমও

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন