বিজ্ঞাপন

করনেট বিস্তৃত করতে ভ্যাট ও আয়করে নজর দিতে হবে: বাণিজ্যমন্ত্রী

February 5, 2023 | 7:41 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: করের আকার আরও বিস্তৃত করতে তথা করনেট বিস্তৃত করতে ভ্যাট ও আয়করের দিকে নজর দিতে হবে বলে জাতীয় রাজস্ব বোর্ডকে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বিজ্ঞাপন

রোববার ( ৫ ফেব্রুয়ারি) বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দুই দিনব্যাপী আয়োজিত রাজস্ব আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘আমাদের স্মার্ট বাংলাদেশ দরকার। ডিজিটাল শেষ করে আমরা স্মার্টের দিকে এগিয়ে যাচ্ছি। লক্ষ্যে পৌঁছাতে হলে কাজগুলো স্মার্ট হতে হবে। সে জন্য বিভিন্ন প্রক্রিয়ার কথা শুনলাম, বিভিন্ন রকমের অটোমেশনের কথা আসছে। আমি খুব আশাবাদী, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এনবিআরের কাজ আমাদের এগিয়ে নেবে। আগামী ২০২৬ সালে কাস্টমস ডিউটির ওপর চাপ পড়বে। নানা সমস্যা আসতে শুরু করবে। তখন টাকা আসবে কম। আপনাদের (এনবিআর) ভ্যাটের পরিধি ও ইনকাম ট্যাক্সে নজর দিতে হবে। এর নেটটা বিস্তৃত করতে হবে। এখন আয়কর নিতে গেলেই মানুষের অপছন্দের কারণ হয়ে উঠবেন আপনারা। ট্যাক্স দিতে চায় না কেউ, সেখানেও আপনাদের পজিটিভ ভূমিকা থাকতে হবে।’

তিনি আরও বলেন, ‘অনেকে কিছুই দেখেন না। এই যে বাংলাদেশ এগিয়েছে। এতকিছু হচ্ছে চারদিকে দৃশ্যমান। যা আমরা দেখি সেটি তো সত্য। সেই জিনিসটা অনেকে স্বীকার করতে চায় না। দৃশ্যমান যে উন্নতি হয়েছে সেটি যদি না হতো, তাহলে ২০২৬ সালে আমরা গ্রাজুয়েশনের সুযোগটা পেতাম? সত্যটা হলো আমাদের অবস্থার পরিবর্তন ঘটেছে। কিন্তু দেখেও যারা না দেখতে চান, তাদের তো কিছু দেখানো সম্ভব নয়। সারাদেশেই এনবিআরের নতুন অফিস করা দরকার। এনবিআর অনেক টাকা বাঁচিয়েছে। ৪৫১ কোটি টাকা বরাদ্দ ছিল সেখান থেকে ৪১২ কোটি টাকায় ভবন নির্মাণ করা হয়েছে। প্রায় ৩০-৪০ কোটি টাকা বাঁচানো হয়েছে।’

বিজ্ঞাপন

সেমিনারের সভাপতিত্ব করেন রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন এবং জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য মান্নান শিকদার, ড মইনুল খানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসজে/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন