বিজ্ঞাপন

আবারও বর্ণবাদের শিকার ভিনিসিয়াস

February 6, 2023 | 1:56 pm

স্পোর্টস ডেস্ক

চলতি মৌসুমের শুরু থেকে রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ফরোয়ার্ড ভিনিসিয়াস নানান ভাবে বর্ণবাদী আচরণের শিকার হচ্ছেন নিয়মিত। রোববার লা লিগায় মায়োর্কার মাঠে ১-০ গোলে হারে রিয়াল মাদ্রিদ। আর মায়োর্কার স্টেডিয়ামের সমর্থকদের এক অংশ ভিনিসিয়াসের উদ্দেশ্যে বর্ণবাদী আচরণ করেছে। সামাজিক মাধ্যমে স্ট্রিমিং প্রতিষ্ঠান দাজনের এক ভিডিওতে দেখা যায়, মায়োর্কার সেই সমর্থকরা ভিনিকে ‘বানর’ বলে ডাকছে। কেবল ‘বানর’ বলেই ডাকেনি সমর্থকরা সেই সঙ্গে ভিনিসিয়াসকে উদ্দেশ্য করে গালিগালাজও করেছে তারা।

বিজ্ঞাপন

মাঠের বাইরে দর্শক সারি থেকে বর্ণবাদী আচরণই কেবল সহ্য করতে হয়নি ভিনিসিয়াসের। সেই সঙ্গে মাঠের খেলাতেও শিকার হতে হয়েছে মারাত্মক ফাউলের। কেবল মায়োর্কার ম্যাচেই মোট ১০ বার ফাউলের শিকার হয়েছেন ভিনিসিয়াস। যা লা লিগায় চলতি মৌসুমে এক ম্যাচে সর্বোচ্চ ফাউল। যদিও এক রেডিও সাক্ষাৎকারে মায়োর্কার ক্লাবের ম্যানেজার জাভিয়ের আগুয়েরে এই অভিযোগ অস্বীকার করেছেন। তার দাবি, ইচ্ছাকৃতভাবে তার শিষ্যরা ভিনিকে ফাউল করেননি।

আর মাঠের ভেতর খেলার এক পর্যায়ে মায়োর্কার ডিফেন্ডার পাবলো মাফেয়ো ভিনিসিয়াসের উদ্দেশ্যে কান্নার ভঙ্গি করেন। ভিনিসিয়াস বারবার ফাউল শিকার হয়ে রেফারির কাছে অভিযোগ করছিলেন বলেই মাফেয়ো সেই অঙ্গ ভঙ্গি করেন। এছাড়া ম্যাচ চলাকালীন সময় মায়োর্কা অধিনায়ক অ্যান্তোনিও রাইলো ক্লাবের ব্যাজ ধরে ভিনিসিয়াসের মুখের কাছে নিয়ে গিয়ে বলছিল ব্যাজে চুমু খেতে।

২০২১ সালে বার্সেলোনার বিপক্ষে ক্যাম্প ন্যুতে, গত বছরের সেপ্টেম্বরে অ্যাটলেটিকোর মাঠে ও সেই বছর ডিসেম্বর শেষ দিলে ভায়োদলিদের মাঠে বর্ণবাদী আচরণের শিকার হন ভিনিসিয়াস। আর দুই সপ্তাহ পূর্বে মাদ্রিদ ডার্বির আগে ক্লাবের ট্রেনিং সেন্টারের সামনে ব্রিজ থেকে একটি পুতুল ঝুলানো হয়। যেটার গায়ে ছিল ২০ নম্বর জার্সি। ভিনির জার্সি নম্বরও ২০ নম্বর। এটি নিয়েও তদন্ত করছে স্প্যানিশ পুলিশ।

বিজ্ঞাপন

ভিনিসিয়াসের উদ্দেশ্যে বারবার এমন বর্ণবাদী আচরণের জন্য ক্লাব সতীর্থ থেকে শুরু করে কোচ কার্লো আনচেলোত্তিও তার পাশে এসে দাঁড়িয়েছেন। আর নিজেদের সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে সংবাদ সম্মেলনেও প্রতিবাদ জানিয়েছেন তারা। আর সবার এমন প্রতিবাদের মুখে পড়ে লিগ কর্তৃপক্ষ অবশেষে গত মাসের শুরুতে স্থানীয় আদালতে আনুষ্ঠানিকভাবে অভিযোগ দায়ের করে।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন