বিজ্ঞাপন

তুরস্ক-সিরিয়া যেন ধ্বংসস্তূপ, ভূমিকম্পে নিহত বেড়ে ১৪৭২

February 6, 2023 | 4:49 pm

আন্তর্জাতিক ডেস্ক

তুরস্ক ও সিরিয়া সীমান্তে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে দুই দেশেই ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানির ঘটনা ঘটেছে। এখন পর্যন্ত দুই দেশে নিহতের সংখ্যা ছাড়িয়েছে ১ হাজার ৪৭২। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

বিজ্ঞাপন

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ এরদোয়ান জানিয়েছেন, ভূমিকম্পে শুধুমাত্র তুরস্কেই এখন পর্যন্ত ৯১২ জন মারা গেছেন। এতে আহত হয়েছেন ৫ হাজার ৩৮৩ জন।

হতাহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা জানিয়ে তিনি বলেন, ‘এখন পর্যন্ত বলা যাচ্ছে না ক্ষয়ক্ষতি কতখানি হয়েছে। তবে আমাদের উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে।’

বিজ্ঞাপন

১৯৩৯ সালের পর এটাই তুরস্কের সবচেয়ে ভয়াবহ বিপর্যয় বলেও উল্লেখ করে তিনি। এরদোয়ান বলেন, ‘ভূমিকম্পে প্রায় ২ হাজার ৮১৮টি ভবন ধসে পড়েছে।’

স্থানীয় সময় সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোর ৪টা ১৭ মিনিটে গাজিয়ানতেপ শহরের কাছে ভূমিকম্পটি আঘাত হানে। এর গভীরতা ছিল ১৭.৯ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৮ ভাগ। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা এ কথা জানিয়েছে। খবর বিবিসি’র।

বিজ্ঞাপন

রাজধানী আঙ্কারাসহ তুরস্কের অন্য শহরেও এই ভূকম্পন অনুভূত হয়েছে। বেশ কয়েকটি ভবন ধসে পড়ার খবর পাওয়া গেছে। ধসে পড়া ভবনের ভেতরে অনেক লোক আটকে রয়েছে।

এদিকে, সিরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় এখন পর্যন্ত ৫৬০ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। তারা জানিয়েছে, ভূমিকম্পে সরকার নিয়ন্ত্রিত আলেপ্পো, লাতাকিয়া, হামা এবং তারতুসেই এই প্রাণহানির ঘটনা ঘটে। এতে আরও ১০৮৯ জন আহত হয়েছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা অংশে প্রাণহানির বিষয়ে কিছু জানা নেই।

আরও পড়ুন:
ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় প্রাণহানি বেড়ে ৬০০
তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি, নিহত শতাধিক

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন