বিজ্ঞাপন

ব্যাংক ঋণ অনুমোদন ও নবায়নের তথ্য সঠিকভাবে সংরক্ষণের নির্দেশ

February 6, 2023 | 6:05 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : ব্যাংক ঋণের অনুমোদন বা নবায়নের ক্ষেত্রে সব ধরনের তথ্য সঠিকভাবে সংরক্ষণের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের এ নির্দেশনার ফলে ঋণ নবায়নের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও নতুন ঋণের ফাইল ব্যাংকগুলোকে সংরক্ষণ করতে হবে।

বিজ্ঞাপন

সোমবার (৬ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনাটি করে দেশের সব ব্যাংকে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে— বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় সিএমএসএমই সেক্টরে নেতিবাচক প্রভাব বিবেচনায় এবং এই সেক্টরে ঋণের প্রবাহ বৃদ্ধির মাধ্যমে অর্থনৈতিক কর্মকাণ্ডকে গতিশীল করতে সিএমএসএমই সেক্টরের কটেজ, মাইক্রো এবং ক্ষুদ্র সাব-সেক্টরের সেসব প্রতিষ্ঠান জনস্বার্থ সংস্থা হিসেবে বিবেচিত হবে।

সার্কুলারে আরও বলা হয়— সেসব প্রতিষ্ঠানের ঋণ অনুমোদন বা নবায়নের সময় চার্টার্ড অ্যাকাউন্ট্যাটন্ট কর্তৃক নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং স্টেকহোল্ডারদের জন্য প্রণীত সংবিধিবদ্ধ নিরীক্ষা রিপোর্ট গ্রহণ করে তা বাধ্যতামূলকভাবে ২০২৫ সালের ১ জানুয়ারি থেকে ঋণ ফাইলে সংরক্ষণ করতে হবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো, যা অবিলম্বে কার্যকর হবে বলেও উল্লেখ করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন