বিজ্ঞাপন

ভূমিকম্পের পর ভারি বৃষ্টি-তুষারপাত তুরস্কে, উদ্ধার অভিযান ব্যাহত

February 7, 2023 | 12:58 pm

আন্তর্জাতিক ডেস্ক

তুরস্কে ভূমিকম্পের পর ভারি বৃষ্টি ও তুষারপাত দেখা দিয়েছে। এতে করে ধ্বংসস্তূপে অভিযান চালাতে হিমশিম খেতে হচ্ছে উদ্ধারকারী দলগুলোকে। তুরস্ক ও সিরিয়া সীমান্তে গতকাল সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোরে হওয়া ভূমিকম্পে এখন পর্যন্ত অন্তত ৪ হাজার ৩০০ নিহত হয়েছেন। এছড়া ১৫ হাজারের অধিক মানুষ আহত হয়েছেন। খবর বিবিসি।

বিজ্ঞাপন

উদ্ধার অভিযান চালতে থাকলে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তবে সময় বাড়ারার সঙ্গে সঙ্গে জীবিতদের খোঁজে ধ্বংসস্তূপের মধ্যে তল্লাশি চালিয়ে যাচ্ছে উদ্ধারকারী দলগুলো।

দুর্যোগ এলাকায় নিজেদের ভবনে ঘিরে যেতে ভয় পাচ্ছেন অনেক বাসিন্দা। উদ্ধার অভিযান পরিচালনার সময় ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্কের শহর ওসমানিয়েতে ভারী বৃষ্টিপাতের দেখা দিয়েছে। এ সময় উদ্ধার কাছ ব্যাহত হয়। তীব্র ঠাণ্ডা ও বৃষ্টিপাতের কারণে শহরটি বিদ্যুৎবিহীন ছিল।

তাপমাত্র হিমাঙ্কের নিচে থাকার পরও একটি পরিবার রাস্তায় তাবু খাটিয়ে ছিল। কারণ, ভূমিকম্পের পর তারা এতটাই আতঙ্কিত যে, এখন পাশের ভবনগুলো ভেঙে পড়ার ভয় পাচ্ছেন।

বিজ্ঞাপন

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ অনুসারে, গতকাল সোমবার ভোরে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পটি দুই দেশে আঘাত হানে। গাজিয়ানটেপ শহরের কাছে থেকে ১৭ দশমকি ৯ গভীরে এই ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল।

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন