বিজ্ঞাপন

রোমাঞ্চ ছড়িয়ে বরিশালকে হারিয়ে সেরা দুইয়ে কুমিল্লা

February 7, 2023 | 10:18 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

যতো পারি বড় তারকাদের দলে ভেড়াই- ফরচুন বরিশালের বিপক্ষে মাঠে নামার আগে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের লক্ষ্য বুঝি এমনই ছিল! মোহাম্মদ রিজওয়ানকে রেখে দিয়ে খুশদিল শাহকে উড়িয়ে এনেছে দলটি। উড়িয়ে এনেছে দুই ক্যারিবিয়ান আন্দ্রে রাসেল ও সুনীল নারিনকেও। এতো এতো আয়োজন কাজে লেগেছে কুমিল্লার। গুরুত্বপূর্ণ ম্যাচে ফরচুন বরিশালের বিপক্ষে ৫ উইকেটের জয় পেয়েছে কুমিল্লা।

বিজ্ঞাপন

আগে বোলিং করে বরিশালকে ১২১ রানেই আটকে রেখেছিল কুমিল্লা। তারপরও কম রানের ম্যাচটা কিন্তু রোমাঞ্চ কম ছড়ায়নি। পরে ইবাদত হোসেন, সাকিব আল হাসানরা দুর্দান্ত বোলিংয়ে ম্যাচ জমিয়ে তুলেছিল। তবে শেষ দিকে ‘উড়িয়ে আনা’ ক্রিকেটাররা দাঁড়িয়ে যান কুমিল্লার হয়ে। আন্দ্রে রাসেল ও খুশদিল শাহ কার্যকারী দুটি ইনিংস খেলে রোমাঞ্চ শেষে কুমিল্লাকে জিনিয়েছেন।

টানা তিন হারে বিপিএল শুরু করা কুমিল্লা এ নিয়ে টানা ৮ ম্যাচ জিতল। যাতে পয়েন্ট টেবিলের সেরা দুইয়ে থেকে টুর্নামেন্টের প্রথম ভাগ শেষ করার সম্ভবনা উজ্জ্বল হলো কুমিল্লার। হারলেও এই সুযোগ টিকে আছে বরিশালেরও। ১১টি করে ম্যাচ শেষে কুমিল্লার পয়েন্ট ১৬, বরিশালের ১৪। কুমিল্লা টেবিলের দুই নম্বরে বরিশাল তিনে। ১৬ পয়েন্ট নিলে টেবিলে সবার উপরে সিলেট স্ট্রাইকার্স।

পয়েন্ট টেবিলের সেরা দুইয়ে থেকে প্রথম পর্ব শেষ করতে পারলে ফাইনালে যাওয়ার সুযোগ মিলবে দুবার। দলগুলোর শক্তি বাড়ানোর চেষ্টা মূলত সেই কারণেই। পিএসএল শুরু হতে যাচ্ছে বলে পাকিস্তানি ক্রিকেটারদের প্রায় সবাই বিপিএল ছেড়ে দেশে ফিরেছেন। কিন্তু পয়েন্ট টেবিলের হিসেব জমে উঠাতে ফিরে যাওয়া ক্রিকেটারদেরকেই আবারও উড়িয়ে এনেছে দলগুলো।

বিজ্ঞাপন

বরিশাল উড়িয়ে এনেছে দুর্দান্ত ফর্মে থাকা ইফতিখার আহমেদকে। কুমিল্লা মোহাম্মদ রিজওয়ানকে রেখেই দিয়েছিল। আজকের ম্যাচের জন্য দলটি উড়িয়ে এনেছে অপর পাকিস্তানি খুশদিল শাহকে। ক্যারিবিয়ান দুই তারকা আন্দ্রে রাসেল ও সুনীল নারিনকেও হুট করে উড়িয়ে এনেছে কুমিল্লা। এই তোড়জোড়ের সুফলও পেল দলটি।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ১২১ রানের জবাব দিতে নেমে একটা সময় বেশ চাপেই পরে যায় কুমিল্লা। ১৫তম ওভারে লিটন দাস যখন পঞ্চম ব্যাটার হিসেবে ফিরলেন কুমিল্লার রান তখন ৭৪। সাকিবের নেতৃত্বে বরিশালের বোলিং তখন যেমন দাপট দেখাচ্ছিল মনে হচ্ছিল ম্যাচ জিততে পারে বরিশালও।

সেই থেকে ম্যাচটা নিজেদের দিকে ঘুরিয়ে নিয়েছেন রাসেল ও খুশদিল। ক্রিজে গিয়ে পাল্টা আক্রমণের পথ বেছে নেওয়া দুজন ষষ্ঠ উইকেটে মাত্র ২৬ বলে অবিচ্ছিন্ন ৪৮ রানের জুটি গড়েন। ৯ বল বাকি থাকতে পাঁচ উইকেটের জয় নিশ্চিত করে কুমিল্লা। আন্দ্রে রাসেল তখন ১৬ বলে ২টি চার ৩টি ছয়ে ৩০ রানে অপরাজিত ছিলেন। খুশদিল ১৯ বলে ২৩ রানে অপরাজিত ছিলেন।

বিজ্ঞাপন

এর আগে কুমিল্লার বোলিং দাপটে বরিশাল গুটিয়ে যায় ১২১ রানেই। টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন কুমিল্লার অধিনায়ক ইমরুল কায়েস। অধিনায়কের সিদ্ধান্তটা দুর্দান্তভাবে কাজে লাগিয়েছেন বোলাররা। ১৮ রানে বরিশালের দুই ওপেনার এনামুল হক বিজয় ও ফজলে মাহমুদ রাব্বিকে ফেরায় কুমিল্লা।

তিনে নেমে হাল ধরতে চেয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তবে সাকিব আল হাসান ও উড়িয়ে আনা ইফতিখার আহমেদ দ্রুত ফিরে গেলে বরিশালের বড় রানের স্বপ্ন অনেকটাই ফিকে হয়ে যায়। করিম জানাত শেষ দিকে বরিশালকে একশর ওপারে নিতে সাহায্য করেছেন।

১৯.১ ওভারে ১২১ রানে গুটিয়ে যায় বরিশাল। ২৬ বলে ৩টি চার ১টি ছয়ে সর্বোচ্চ ৩৬ রান করেছেন মাহমুদউল্লাহ। করিম জানাত ২৬ বলে ৪টি চার ১টি ছয়ে ৩২ রান করেন। কুমিল্লার তরুণ পেসার মুকিদুল ইসলাম মুগ্ধ ৩.১ ওভারে ২৩ রান খরচায় নিয়েছেন পাঁচ উইকেট। চলতি বিপিএলে পাঁচ উইকেট পাওয়া দ্বিতীয় ঘটনা এটা। মোস্তাফিজুর রহমান, তানভির ইসলাম ও আন্দ্রে রাসেল একটি করে উইকেট নিয়েছেন। সুনীল নারিন উইকেট না পেলেও ৪ ওভারে রান দিয়েছেন কেবল ১৯।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন