বিজ্ঞাপন

তুরস্কে নিখোঁজ বাংলাদেশি শিক্ষার্থীকে জীবিত উদ্ধার

February 7, 2023 | 11:52 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ভয়াবহ ভূমিকম্পে বিপর্যস্ত তুরস্ক। এখন পর্যন্ত উদ্ধার কাজ চালানো হচ্ছে। দেশটির দক্ষিণাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে দেশটির আজাজ শহরে নিখোঁজ বাংলাদেশি শিক্ষার্থী মো. গোলাম সাইদ রিংকুকে জীবিত উদ্ধার করা হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) ভূমিকম্পে বিধ্বস্ত এক ভবনের ভেতর থেকে তাকে উদ্ধার করেন উদ্ধারকর্মীরা।

ইস্তাম্বুলে বাংলাদেশ কনসাল জেনারেল মোহাম্মদ নুরে আলম সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বাংলাদেশ সময় মঙ্গলবার রাত সাড়ে ৯টায় রিংকুকে উদ্ধার করার পর দক্ষিণাঞ্চলীয় প্রদেশের খাহরামানমারাসের একটি হাসপাতালে চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। তুরস্কে বাংলাদেশিরা নিরাপদে আছেন বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

রিংকু বগুড়ার বাসিন্দা। তিনি তুরস্কের আজাজ শহরে বসবাস করেন।

এদিকে তুরস্কের এই বিপর্যয়ে সাহায্যের জন্য উদ্ধারকারী ও জরুরি চিকিৎসাসেবা দল পাঠানোর পরিকল্পনা করছে বাংলাদেশ।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) সারাবাংলাকে এ তথ্য জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাবলিক ডিপ্লোমেসি উইংয়ের মহাপরিচালক সেহেলি সাবরিন।

বিজ্ঞাপন

তিনি বলেন, ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে উদ্ধারকাজে অংশ নিতে উদ্ধারকারী দল পাঠানোর কথা ভাবা হচ্ছে। সেই সঙ্গে জরুরি চিকিৎসাসেবা দল পাঠানোর পরিকল্পনাও করা হচ্ছে। তবে এ বিষয়ে এখনও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

তিনি আরও বলেন, প্রাথমিকভাবে ১০ জনের দল পাঠানোর সিদ্ধান্ত হতে পারে। দলে কারা থাকবেন, কী সরঞ্জাম, উপকরণ ও চিকিৎসা সামগ্রী পাঠানো হবে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে কাজ চলছে।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, ১০ সদস্যের উদ্ধারকারী দলে এতে বাংলাদেশ সেনাবাহিনী ও ফায়ার সার্ভিসের পাঁচজন করে সদস্য থাকবেন। বাংলাদেশ বিমানবাহিনীর একটি বিমানে (সি-১৩০) দলটি বুধবার (৮ ফেব্রুয়ারি) তুরস্ক যাবে।

উল্লেখ্য, সোমবার (৬ ফেব্রুয়ারি) স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটের দিকে তুরস্কের গাজিয়ানটেপ শহরের কাছে ১৭ দশমিক ৯ কিলোমিটার গভীরতায় ভূমিকম্পটি অনুভূত হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের গাজিয়ানতেপ প্রদেশের নুরদাগি থেকে ২৩ কিলোমিটার পূর্বদিকে ছিল। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ৮।

বিজ্ঞাপন

ভূমিকম্পে ইতোমধ্যে দুই দেশে নিহতের সংখ্যা ৪ হাজার ৮০০ ছাড়িয়েছে। আহত হয়েছেন আরও অনেকে। শক্তিশালী এই ভূমিকম্পে মৃত্যুর সংখ্যা আট গুণ বাড়তে পারে সতর্ক করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এ ঘটনায় শোক জানিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেছেন, তুরস্ক ও সিরিয়ার এই বিপদের সময় বাংলাদেশের সরকার ও জনগণ তাদের পাশে আছে।

সারাবাংলা/এসবি/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন