বিজ্ঞাপন

দিনাজপুরে পাস ৭৯ দশমিক ৮ শতাংশ, কমেছে পাসের হার

February 8, 2023 | 4:35 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রংপুর: দিনাজপুর শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭৯ দশমিক ০৮ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ১১ হাজার ৮৩০ জন শিক্ষার্থী। পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির দিক দিয়ে গতবারের চেয়ে এবছর কমেছে। তবে পরীক্ষার ফল পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন শিক্ষক ও শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কামরুল ইসলাম এ তথ্য জানান।

পরীক্ষা নিয়ন্ত্রক জানান, এবছর মোট ৬৭১টি কলেজের ২০২টি কেন্দ্রে ১ লাখ ১৩ হাজার ৪৪ পরীক্ষার্থী অংশ নেন। এরমধ্যে পাস করেন ১ লাখ ২০ হাজার ৯৩ শিক্ষার্থী। এ বছর পাসের হার গতবারের তুলনায় কমেছে। গতবার পাসের হার ছিল ৯২ দশমিক ৪৩।

তিনি জানান, এবছর ২৪টি কলেজের শতভাগ শিক্ষার্থী পাস করেছেন। আর ১৩টি কলেজে শতাভাগ শিক্ষার্থী অকৃতকার্য হয়েছেন। এ বছর ছাত্রদের পাসের হার ৭৬ দশমিক ০৮ আর ছাত্রীদের পাসের হার ৮২ দশমিক ১৩। জিপিএ-৫ প্রাপ্ত ছাত্রের সংখ্যা ৫ হাজার ৫৭৫ জন ও ছাত্রীর সংখ্যা ৬ হাজার ২৫৫ জন।

বিজ্ঞাপন

বিভাগের ৮ জেলার মধ্য এ বছর রংপুর জেলায় ২১ হাজার ৮০০ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১৮ হাজার ৪০৪ জন। পাসের হার ৮৪ দশমিক ৪২ শতাংশ এবং জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ৪ হাজার ৪৫১ জন ।

গাইবান্ধা জেলায় ১৪ হাজার ২৫৭ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১১ হাজার ৩২৭ জন। পাসের হার ৭৯ দশমিক ৪৫ শতাংশ এবং জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ১ হাজার ২৬৫ জন।

নীলফামারী জেলায় ১১ হাজার ৮৩৩ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১০ হাজার ৩৮ জন। পাসের হার ৮৪ দশমিক ৪৩ শতাংশ এবং জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ১ হাজার ৪৬০ জন।

বিজ্ঞাপন

কুড়িগ্রাম জেলায় ১০ হাজার ৪৪৯ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৭ হাজার ৮৩১ জন। পাসের হার ৭৪ দশমিক ৯৪ শতাংশ এবং জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ৬৮৭ জন।

লালমনিরহাট জেলায় ৬ হাজার ৩১৩ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৫ হাজার ৬ জন। পাসের হার ৭৯ দশমিক ৩০ শতাংশ এবং জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ৫৬৫ জন।

দিনাজপুর জেলায় ১৯ হাজার ৭৪৫ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১৫ হাজার ৪৩ জন। পাসের হার ৭৬ দশমিক ১৯ শতাংশ এবং জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ২ হাজার ৩৬২।

ঠাকুরগাঁও জেলায় ৮ হাজার ৯০২ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৬ হাজার ৭৮১ জন। পাসের হার ৭৬ দশমিক ১৭ শতাংশ এবং জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ৬৮৩ জন।

বিজ্ঞাপন

পঞ্চগড় জেলায় ৬ হাজার ৪০৬ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৪ হাজার ৪১৯ জন। পাসের হার ৬৮ দশমিক ৯৮ শতাংশ এবং জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ৩৫৭ জন।

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন