বিজ্ঞাপন

বইমেলায় রশীদ এনামের একাত্তরের জলপুত্র

February 8, 2023 | 9:49 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জলপুত্র নিয়ে আগে দেশবরেণ্য লেখকেরা বেশ কয়েকটি গল্প লিখেছেন। বিশেষ করে মানিক বন্দ্যোপাধ্যায়ের পদ্মা নদীর মাঝি ও হরিশংকর জলদাসের জলপুত্র জেলেজীবন নিয়ে দুটি অনবদ্য রচনা। ১৯৭১ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই কালজয়ী ভাষণ শুনে ধর্মবর্ণ–নির্বিশেষে সবাই নিজের জীবন হাতের মুঠোয় নিয়েছিলেন।

বিজ্ঞাপন

তাদেরই একজন চট্টগ্রামের পটিয়া উপজেলার ভাটিখাইন ইউনিয়নের করল গ্রামের মুক্তিযোদ্ধা সুনীল কান্তি জলদাস। একাত্তরে দেশ স্বাধীন করার জন্য সরাসরি যুদ্ধে অংশগ্রহণ করেন তিনি। কিন্তু নিচু জাতের হওয়ায় থেকে যান লোকচক্ষুর আড়ালে। তাতে কি সত্য কখনো কবর দিয়ে রাখা যায়? সুনীল কান্তি জলদাসের যে দেশপ্রেম, সত্যি তা আজ বিরল। পেটের তাগিদে জাল নিয়ে জলের সঙ্গে যুদ্ধ করে যিনি কিনা সংসার চালাতেন; মা, মাটি ও মাতৃভূমির টানে একসময় জাল ফেলে অস্ত্র কাঁধে তুলে নিয়েছিলেন।

২০০২ সালে ৫ জুলাই অর্থের অভাবে একসময় বিনা চিকিৎসায় না–ফেরার দেশে চলে যান এই মুক্তিযোদ্ধা। জেলে সম্প্রদায়ের হওয়ায় কেউ এগিয়ে আসেনি। তাঁকে নিয়ে এবার মুক্তিযুদ্ধ ও ইতিহাসভিত্তিক একাত্তরের জলপুত্র মুক্তিযোদ্ধা সুনীল কান্তি জলদাস শিরোনামে বই লিখেছেন চট্টগ্রাম বন্ধুসভার বন্ধু রশীদ এনাম। প্রচ্ছদ করেছেন মোমিন উদ্দীন খালেদ। বইটি এবার অমর একুশে বইমেলায় প্রকাশ পেয়েছে। পাওয়া যাবে শৈলী প্রকাশনের ১৮৭ নম্বর স্টলে।

চট্টগ্রাম জেলা বইমেলায় শৈলী প্রকাশনের ৪৯ নম্বর স্টলেও পাওয়া যাচ্ছে বইটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন