বিজ্ঞাপন

জিএম কাদেরের দায়িত্ব পালনে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদন

February 9, 2023 | 6:11 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হিসেবে গোলাম মোহাম্মদ কাদেরের (জি এম কাদের) দায়িত্ব পালন নিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদন করেছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) জাপার বহিষ্কৃত নেতা জিয়াউল হক মৃধার পক্ষে তার আইনজীবী মোহাম্মদ সাঈদ আহমেদ এ আবেদন করেন।

তিনি জানান, জি এম কাদেরের দায়িত্ব পালন নিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদন করা হয়েছে। এ বিষয়ে আগামী রোববার (১২ ফেব্রুয়ারি) আপিল বিভাগের চেম্বার আদালতে শুনানি হতে পারে।

বিজ্ঞাপন

এর আগে, গত ৫ ফেব্রুয়ারি হাইকোর্ট জাপা চেয়ারম্যান হিসেবে জিএম কাদের দায়িত্ব পালন করতে পারবেন না বলে নিম্ন দেওয়া আদালতের রায় স্থগিত করেন। ফলে জাপা চেয়ারম্যান হিসেবে জিএম কাদেরের দায়িত্ব পালনের পথ সুগম হয়।

গত ১৯ জানুয়ারি গঠনতন্ত্র অনুযায়ী জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে গোলাম মোহাম্মদ কাদের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞার আদেশের বিরুদ্ধে আপিল খারিজ করে দেন জেলা জজ আদালত। পরে এই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে রিভিশন আবেদন করেন জিএম কাদের।

বিজ্ঞাপন

এর আগে, গত ১৩ জানুয়ারি গঠনতন্ত্র অনুযায়ী জাপা চেয়ারম্যান হিসেবে জিএম কাদের দায়িত্ব পালন করতে পারবেন না বলে আদেশ দেন আপিল বিভাগ। একইসঙ্গে এ বিষয়ে নিম্ন আদালতে চলমান মামলা ৯ জানুয়ারির মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেন।

জাপার চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনের ওপর দেওয়া অস্থায়ী নিষেধাজ্ঞা প্রশ্নে জি এম কাদেরের করা আপিল খারিজ করে গত ১৯ জানুয়ারি আদেশ দেন ঢাকার জেলা ও দায়রা জজ। ফলে জি এম কাদেরের দায়িত্ব পালনে গত ৩০ অক্টোবর ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ আদালতের আদেশ বহাল থাকে।

বিজ্ঞাপন

এ অবস্থায় গত ১৯ জানুয়ারি ঢাকার জেলা ও দায়রা জজের দেওয়া আদেশের বিরুদ্ধে জি এম কাদের হাইকোর্টে রিভিশন আবেদন করেন। এই আবেদনের শুনানি নিয়ে গত ৫ ফেব্রুয়ারি হাইকোর্ট রুল দিয়ে ১৯ জানুয়ারি জেলা জজের দেওয়া আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করেন। এর ফলে মাধ্যমে জি এম কাদেরের দায়িত্ব পালনের বাধা কাটে।

এরপর হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে চেম্বার আদালতে আবেদন করা হয়। আগামী রোববার এ বিষয়ে শুনানি হতে পারে বলে জানিয়েছেন জিয়াউল হক মৃধার আইনজীবী।

বিজ্ঞাপন

এর আগে, গত ৪ অক্টোবর জাতীয় পার্টির বহিষ্কৃত নেতা এবং দলটির সাবেক সংসদ সদস্য জিয়াউল হক মৃধা জাপা চেয়ারম্যান হিসেবে গোলাম মোহাম্মদ কাদেরের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা চেয়ে মামলা করেন। এরপর গত ৩০ অক্টোবর জাপার চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরের দলীয় কোনো সিদ্ধান্ত গ্রহণ ও দায়িত্ব পালন থেকে বিরত রাখতে অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ দেন ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ আদালত।

পরে এই আদেশ প্রত্যাহার চেয়ে জি এম কাদের করা আবেদন গত ১৬ নভেম্বর খারিজ হয়। এর বিরুদ্ধে জেলা জজ আদালতে আপিল করেন তিনি। আপিলের গ্রহণযোগ্যতার ওপর শুনানির জন্য ৯ জানুয়ারি দিন ধার্য করা হয়। এ অবস্থায় জি এম কাদের মামলার শুনানির তারিখ এগিয়ে আনতে আবেদন করলে তা গত ২৪ নভেম্বর খারিজ করে দেন আদালত। পরে এর বিরুদ্ধে হাইকোর্টে রিভিশন আবেদন করেন তিনি।

এরপর গত ২৯ নভেম্বর রিভিশন আবেদনের শুনানি শেষে হাইকোর্ট রুলসহ স্থগিতাদেশ দেন। এর বিরুদ্ধে জিয়াউল হক মৃধা আপিল বিভাগে যান। গত ১৪ ডিসেম্বর আপিল বিভাগ জিয়াউল হক মৃধার করা আবেদন নিষ্পত্তি করে আদেশ দেন। একইসঙ্গে জেলা জজ আদালতে থাকা জি এম কাদেরের আপিল দ্রুত শুনানি করতে নির্দেশ দেওয়া হয়। পরে গত ১৯ জানুয়ারি এই আপিল আবেদন খারিজ করে দেন জেলা জজ আদালত।

সারাবাংলা/কেআইএফ/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন