বিজ্ঞাপন

তুরস্ক ও সিরিয়ায় মৃত্যু ২৪ হাজার ছাড়িয়েছে

February 11, 2023 | 4:19 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়ায় ১২০ ঘণ্টা পরেও জীবিতদের উদ্ধার করা হচ্ছে। তবে মৃত্যুর সংখ্যা বাড়ছে লাফিয়ে। এ পর্যন্ত ২৪ হাজার মানুষের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে দুই দেশের সরকারি কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

ভূমিকম্পের ১২২ ঘণ্টা পর মেনেকেসে তাবাক নামক ৭০ বছর বয়সী এক নারীকে জীবিত উদ্ধার করেছেন উদ্ধারকর্মীরা। তুরস্কের কাহরামানমারাস প্রদেশে ধ্বংসস্তূপের নিচ থেকে তাকে উদ্ধার করা হয়। ভূমিকম্পের পাঁচ দিন পর দিয়ারবাকরি শহর থেকে ৫৫ বছর বয়সী এক নারীকে উদ্ধার করা হয়। সবমিলিয়ে গত ২৪ ঘণ্টায় তুরস্কের দক্ষিণাঞ্চলে ৬৭ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন ভাইস প্রেসিডেন্ট ফুয়াত অকতায়।

তিনি জানান, অন্তত ৮০ হাজার মানুষ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। প্রায় সাড়ে ১০ লাখ মানুষ বর্তমানে অস্থায়ী ক্যাম্পে আশ্রয় নিয়েছেন।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর-এর সিরিয়া প্রতিনিধি শিভাঙ্ক ধানপালা শুক্রবার বলেছেন, ভূমিকম্পে সিরিয়ায় প্রায় ৫৩ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, সোমবার (৬ ফেব্রুয়ারি) তুরস্ক ও সিরিয়াতে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে ধ্বংসস্তূপে পরিণত হয় এই দুই দেশ।ভূমিকম্পের পর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বিশ্ব সম্প্রদায়ের কাছে সহযোগিতার আহ্বান জানিয়েছেন। এখন পর্যন্ত ১০০টির বেশি দেশ তুরস্ককে সহযোগিতার জন্য হাত বাড়িয়ে দিয়েছে।

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন