বিজ্ঞাপন

বিবার্তা-জাগরণে ভাঙচুর-চুরি, ৩ দিন পর মামলা নিলো পুলিশ

February 11, 2023 | 6:04 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: অনলাইন নিউজ পোর্টাল বিবার্তা ২৪ ডটনেট ও আইপি টেলিভিশন জাগরণের অফিসে হামলা, ভাঙচুর-চুরির ঘটনায় অবশেষে মামলা নিয়েছে রমনা থানা পুলিশ।

বিজ্ঞাপন

শনিবার (১১ ফেব্রুয়ারি) রমনা মডেল থানায় মামলা রুজু করা হয়। জাগরণ আইপি টিভির প্রধান সম্পাদক এফ এম শাহীন এই মামলা দায়ের করেন যার নম্বর: ০৯।

এর আগে হামলা, ভাঙচুর-চুরির ঘটনায় গত ৯ ফেব্রুয়ারি গভীর রাত পর্যন্ত রমনা থানায় অপেক্ষা করেও মামলা করতে পারেননি ভুক্তভোগীরা। ফলে এইসব বিষয়ে প্রতিবাদ জানিয়ে বিভিন্ন সংগঠন বিবৃতি জানায়। এর পরিপ্রেক্ষিতে ১০ ফেব্রুয়ারি সন্ধ্যার পর আবার থানায় ডাকে রমনা থানা পুলিশ। পরে তারা সেখানে রাতে পৌঁছালে নানান কথায় ও মামলার অভিযোগপত্রেও নানা কাটছাঁট করার জন্য লম্বাসময় বসিয়ে রাখা হয়। এদিকে ভুক্তভোগীদের বলা হয়, ডিসিকে না দেখিয়ে এই মামলা এখন নেওয়া যাবে না। আর ডিসি এখন ঘুমিয়ে পড়েছেন। পরে রাত দেড়টা পর্যন্ত অপেক্ষা করে ভুক্তভোগীরা বাসায় ফেরেন। পরে আজ সাড়ে ১১টায় বিভিন্ন সমালোচনার মুখে পড়ে এই মামলা নেয় পুলিশ।

ঘটনার দুইদিন পর পুলিশ মামলা রুজু করলেও বাদীর অভিযোগ, মামলায় বিবার্তা ২৪ডটনেট ও জাগরণ টিভির অফিসে হামলা, ভাঙচুর-চুরির ঘটনায় প্রধান অভিযুক্ত পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স চেয়ারম্যান জামায়াত নেতা ফখরুল ইসলামসহ অভিযুক্তদের নাম বাদ দিতে হয়েছে। মামলায় আসামিদের নামের স্থানে লিখতে হয়েছে- অজ্ঞাতনামা, চোর (চোরেরা)।

বিজ্ঞাপন

মামলার বিষয়ে জানতে চাইলে রমনা থানার ওসি আবুল হাসান বলেন, ‘অভিযোগ তো উনি দিয়েছে, আমি দিইনি। আপনি মামলার অভিযোগটা দেখেন। তাহলে বুঝতে পারবেন।’

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) রমনা বিভাগের উপ-পুলিশ কমিশনারের (ডিসি) মো. শহিদুল্লাহকে কল করা হলে তিনি বলেন, ‘আমি ডিএমপির একটি প্রোগ্রামে আছি। পরে কল দেন।’

মামলার এজাহার সূত্রে জানা যায়, গত ৮ ফেব্রুয়ারি দিবাগত রাত ১০টা থেকে পরদিন ৯ ফেব্রুয়ারি সকাল ১০টার মধ্যে যে কোনো সময় বাংলামোটর পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স ভবনের ১১ তলায় বিবার্তা২৪ ডটনেট ও জাগরণ আইপি টিভির অফিসে অজ্ঞাতনামা চোর বা চোরেরা আমাদের মালামাল ও নগদ টাকা চুরি করে নিয়ে যায়। যার সর্বমোট মূল্য এক কোটি ৩১ লাখ ৪৫ হাজার টাকা।

বিজ্ঞাপন

মামলার বাদী এফ এম শাহীন বলেন, আমি মুক্তিযুদ্ধের পক্ষের সংগঠন গৌরব ‘৭১ এর সাধারণ সম্পাদক ও গণজাগরণ মঞ্চের একজন সংগঠক। পদ্মা লাইফের ইন্সুরেন্সের চেয়ারম্যান ফখরুল ইসলাম যুদ্ধাপরাধীদের সংগঠন জামায়াতের সাবেক নেতা ও পৃষ্ঠপোষক। যেহেতু আমার প্রতিষ্ঠান জাগরণ টিভি ও বিবার্তা ২৪.নেট সত্য, ন্যায় ও মুক্তিযুদ্ধের পক্ষে অবস্থান, সেহেতু পদ্মা লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের চেয়ারম্যান ফখরুল ইসলাম, পদ্মা লাইফ ইন্সুরেন্স লিমিটেডের এসিস্ট্যান্ট ভাইস চেয়ারম্যান আসগর আলী আমাকে পদ্মা ইসলামী লাইফ টাওয়ার থেকে উৎখাত করতে নানা ষড়যন্ত্রে লিপ্ত।

মামলার এজাহারে বাদী লিখেন, আমি এই ভবনের ১১ তলা ফ্লোর এর একাংশ অফিস হিসেবে ভাড়া নিয়ে ২০২১ সালের ৩ মে থেকে গণমাধ্যম কার্যক্রম পরিচালনা করে আসছি। ২০২২ সালে তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয় হতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর বড় কাঁচের ফ্রেমে বাঁধানে একটি ছবি উপহার হিসাবে পাই। আমি ২০২০-২১ অর্থ বছরে বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের অনুদানপ্রাপ্ত জাতির পিতা বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে কেন্দ্র করে পূর্ণদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র ‘মাইক’ নির্মাণ করি, যার বর্তমান এডিটিং পর্যন্ত ব্যয় হয়েছে প্রায় সোয়া কোটি টাকা।

চলচ্চিত্রটি আগামী ৭ মার্চ এর পূর্বেই মুক্তি দেওয়ার কথা। ছবিটি আমি আমার অফিসের কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে গত ০৮ ফেব্রুয়ারি বিকাল ৪টায় পরীক্ষামূলকভাবে দেখার সময়ে আমাদের অফিস কক্ষের উত্তরে অবস্থিত পদ্মা ইসলামী লাইফ ইন্সুরেন্স লিমিটেডের তাকাফুল প্রকল্প অফিস হতে অজ্ঞাতনামা ৬/৭ আসামি বের হয়ে বলে এটি ইসলামী ইন্স্যুরেন্স টাওয়ার। এখানে বঙ্গবন্ধুর ছবি, ভাস্কর্য ও চলচ্চিত্র কার্যক্রম ইত্যাদি করা যাবে না। যদি এগুলো করেন তবে আপনাদের জানমাল সবই হারাতে হবে বলে হুমকি প্রদান করে বলেন— ইহা আমাদের চেয়ারম্যান ফখরুল সাহেবের হুকুম।

তিনি লেখেন, তাদের মধ্যে আরেকজন বলেন আপনাদের আগেই এগুলো নিষেধ করা হয়েছে। আমাদের কথা না শোনায় আপনাদেরকে (জাগরণ টিভির প্রধান সম্পাদককে) ২০২২ সালের ১৬ অক্টোবর লিফটে ১০/১৫ মিনিট আটকে রাখি। এ ছাড়া ১৮ অক্টোবর রাত আনুমানিক ১১টার ৪৮ মিনিটের সময় লিফটে উঠার পর বিবার্তার হেড অব নিউজসহ ৩ জন সাব-এডিটরকে হত্যার উদ্দেশ্যে প্রায় ২০ মিনিট লিফট বন্ধ রাখা হয়েছিল। লিফটে আটকে রাখার পরও আপনারা জীবনে বেঁচে রয়েছেন। পরে উক্ত বিষয়ে বিবার্তার হেড অব নিউজ রমনা মডেল থানায় একটি জিডি করেন, যার নম্বর- ১০৬৪, তারিখ ১৮.১০.২০২২।

বিজ্ঞাপন

এজাহারে লেখা হয়, গত ৮ ফেব্রুয়ারি পদ্মা লাইফ টাওয়ারের ইলেকট্রিশিয়ান মাহে আলম বিকেল ৫টায় এসে বলে যে, ভবনের বিদ্যুতের লাইন মেরামত করতে হইবে বিধায় এক ঘণ্টার জন্য বিদ্যুৎ সংযোগ বন্ধ করতে হইবে। দুই ঘণ্টারও বেশি সময় অতিবাহিত হলে মাহে আলমকে জিজ্ঞাসা করলে জানান যে, পদ্মা ইসলামী লাইফ ইন্সুরেন্স লিমিটেডের চেয়ারম্যান ফখরুল ইসলাম স্যারের নির্দেশ ও এসিস্ট্যান্ট ভাইস চেয়ারম্যান আসগর আলী স্যারের হুকুমে আপনাদের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। তারপর আমরা কাজকর্ম বন্ধ করে যার যার মতো বাসায় চলে যাই।

গত ৯ ফেব্রুয়ারি সকাল সোয়া ১০টায় আমি আমার ড্রাইভারসহ অফিসে ঢুকে দেখতে পাই জাতির পিতা বঙ্গবন্ধুর ছবি ভাঙা অবস্থায় মেঝেতে পড়ে আছে, তর্জনী ভাস্কর্যটিও মেঝেতে পড়া। অতঃপর বিবার্তার সম্পাদকের কক্ষে প্রবেশ করে দেখতে পাই সেক্রেটারিয়েট টেবিলের ড্রয়ারের তালা ভাঙা, যেন রক্ষিত অফিসের কর্মকর্তা-কর্মচারীদের বেতন ও অফিস ভাড়ার জন্য উত্তোলন করে রাখা নগদ ৫ লাখ ৩৫ হাজার টাকা এবং টেবিলে ওপর রাখা অ্যাপল ব্রান্ডের আইপ্যাড যার মূল্য ১ লাখ ১০ হাজার টাকাও নেই। এছাড়াও মূল্যবান কাগজপত্র এলোমেলো অবস্থায় দেখতে পাই। তারপর আমার কক্ষে (জাগরণ টিভির প্রধান সম্পাদক) দেখতে পাই, আমার টেবিলের ড্রয়ার খোলা এবং ড্রয়ারে রক্ষিত ‘মাইল’ চলচ্চিত্রের সর্বশেষ এডিটেড ফুটেজের পোর্টেবল হার্ডডিস্ক (যার মূল্য ১ কোটি ২৫ লাখ টাকা) নাই এবং অফিসের অন্যান্য জিনিসপত্র ভাঙা অবস্থায় দেখি।

এজাহারে বলা হয়, গত ৮ ফেব্রুয়ারি রাত ১০ ঘটিকা থেকে ৯ ফেব্রুয়ারি সকাল ১০টার মধ্যে যে কোনো সময় অজ্ঞাতনামা চোর বা চোরেরা আমাদের মালামাল ও নগদ টাকা চুরি করে নিয়ে যায়। যার সর্বমোট মূল্য এক কোটি ৩১ লাখ ৪৫ হাজার টাকা। বিষয়টি তাৎক্ষণিকভাবে জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ ফোন করে জানালে রমনা থানা পুলিশ, ডিবি এবং সিআইডি ঘটনাস্থলে এসে উক্ত ঘটনা দেখেন ও শোনেন। এই অভিযোগ দায়ের করা পর্যন্তও পদ্মা লাইফ ইন্স্যুরেন্স এর কর্তৃপক্ষের কেউ আমাদের অফিসে আসেনি ও বিদ্যুৎ সংযোগও প্রদান করেনি। আমরা শত চেষ্টা করেও তাদের সঙ্গে যোগাযোগ করতে পারিনি।

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন