বিজ্ঞাপন

ভূমিকম্পের দেড়শ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে উদ্ধার অনেকে

February 12, 2023 | 6:00 pm

আন্তর্জাতিক ডেস্ক

তুরস্কে ভূমিকম্পের ১৫০ ঘণ্টা পরও ধ্বংসাবশেষ থেকে জীবিত মানুষ উদ্ধার করছেন উদ্ধারকর্মীরা। তুরস্কের রাষ্ট্রীয় গণমাধ্যম আনাদুলু অ্যাজেন্সির খবরে জানা যায়, রোববার (১২ ফেব্রুয়ারি) কয়েকজনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

বিজ্ঞাপন

আনাদুলুর খবরে বলা হয়, ভূমিকম্পের ১৫২ ঘণ্টার পর দক্ষিণাঞ্চলের হাতায় প্রদেশের ধ্বংসাবশেষ থেকে ৮৫ বছর বয়সী এক নারীকে উদ্ধার করা হয়েছে। ভূমিকম্পের ১৫৩ ঘণ্টা পর দেশটির আদিয়ামান প্রদেশের ধ্বংসাবশেষ থেকে দুই বোনকে উদ্ধার করা হয়েছে। ভূমিকম্পের ১৫২ ঘণ্টা পর একই প্রদেশে ধ্বংসাবশেষ থেকে ৭ বছর এবং ৮ বছর বয়সী দুই ছেলে শিশুকে উদ্ধার করেছেন উদ্ধারকর্মীরা।

ভূমিকম্পের ১৫০ ঘণ্টা পর হাতায় প্রদেশ থেকে ৬৪ বছর বয়সী এক নারীকে উদ্ধার করা হয়েছে। এছাড়া ভূমিকম্পের ১৪৬ ঘণ্টা পর একই প্রদেশের নিজিপ জেলার ধ্বংসাবশেষ থেকে এক মেয়েকে উদ্ধার করা হয়েছে।

১৪৭ ঘণ্টা পর হাতায় প্রদেশের ধ্বংসস্তূপ থেকে ১০ বছর বয়সী এক শিশুকে উদ্ধার করা হয়েছে। রোববার ৩৫ বছর বয়সী আরেক ব্যক্তিকে উদ্ধার করেছেন উদ্ধারকর্মীরা। তাকে একই প্রদেশের একটি ছয়তলা ভবনের অ্যাপার্টমেন্ট থেকে উদ্ধার করা হয়।

বিজ্ঞাপন

এদিকে, তুরস্ক ও সিরিয়ার সরকারি কর্তৃপক্ষের সর্বশেষ তথ্যমতে, দুই দেশের মৃত্যুর সংখ্যা ২৮ হাজার ১৯২ পৌঁছেছে। শুধুমাত্র তুরস্কে মারা মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৪ হাজার ৬১৭জন।

গত সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোরে তুরস্ক ও সিরিয়ার বিস্তৃত অঞ্চলে ভয়াবহ ভূমিকম্প অনুভূত হয়। এতে হাজার হাজার ভবন ধসে পড়ে। মানবসৃষ্ট ত্রুটি ও অবহেলার কারণে প্রাকৃতিক দুর্যোগের ক্ষতি বহুগুণ বেড়ে গেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন 

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন