বিজ্ঞাপন

ভালোবাসা ও বসন্তের রং-এ সেজেছিল ঢাবি ক্যাম্পাস

February 14, 2023 | 9:19 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা: কবি সুফিয়া কামালের ভাষায় শীত যেন বিদায় নিয়েছে ‘রিক্ত হস্তে’। পুষ্পশূণ্য দিগন্তের পথে চলে গেছে মাঘের সন্ন্যাসী। ঋতুরাজ বসন্তও এসেছে ধরায়। কবির ভাষায়—‘আমার গাহিতে গান! বসন্তরে আনিতে ধরিয়া- রহেনি, সে ভুলেনি তো, এসেছে তো ফাগুন স্মরিয়া।’

বিজ্ঞাপন

একদিকে বসন্তের আগমন, সঙ্গে জুড়েছে ভালোবাসা দিবস— সবমিলিয়ে যেন রংয়ে সেজেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়ের টিএসসি কিংবা মলচত্বর— ক্যাম্পাসের যেদিকে যতদূর তাকানো যায়, সব দিকেই যেন রংয়ের ছড়াছড়ি। পাঞ্জাবি-শাড়িতে তরুণ-তরুণিরা উদযাপন করছে বসন্ত আর ভালোবাসার দিন।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এই চিত্রের দেখা মেলে। বইমেলা, পহেলা ফাল্গুন আর ভালোবাসা দিবস উপলক্ষে তিল ধারণের ঠাঁই নেই কোথাও।

বিজ্ঞাপন

ক্যাম্পাসজুড়ে প্রিয়জন নিয়ে ঘুরছেন তরুণ-তরুণীরা। তরুণীদের মাথায় শোভা পাচ্ছে ফুলের বাহারি সাজ। শাড়ি-পাঞ্জাবিতে অন্যরকম এক উৎসবের আমেজ পুরো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। বেলা ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে গিয়ে দেখা যায়, ছবি তোলায় ব্যস্ত তরুণ-তরুণীরা। আড্ডা-গল্পে মেতে আছেন সবাই।

 

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের একদল শিক্ষার্থীর দেখা মেলে টিএসসির ভেতরের মাঠে। পাঞ্জাবি-শাড়ি পরা এই তরুণ শিক্ষার্থীরা বসন্তের আমেজের পুরোটা জুড়েই যেন আছেন।

এদের একজন শিশির দাস। সারাবাংলাকে তিনি বলেন, ‘বসন্ত একটি উৎসব। প্রতিবছর এইদিনে আমরা একসঙ্গে বের হই। ঘোরাঘুরি করি। এই দিনে রঙিন ক্যাম্পাসটা আরও রঙিন হয়ে ওঠে।’

টিএসসি ক্যাফেটেরিয়ার আঙিনাজুড়ে বসে থাকতে দেখা যায় অনেককে। বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স পর্যায়ের শিক্ষার্থী মোসাদ্দেক বিল্লাহ রেজা ও ইডেন কলেজের শিক্ষার্থী তারান্নুম গুলশান নিধি ক্যাম্পাসের আশপাশ ঘুরে এখানে এসে জিরোচ্ছেন।

বিজ্ঞাপন

মোসাদ্দেক সারাবাংলাকে বলেন, ‘আমাদের জন্য এই দিনটি আনন্দের। একসাথে থাকার দিনগুলোতে এমন আয়োজন স্মৃতি জমায়। আয়োজন করে ঘোরোঘুরি, ছবি তোলা— সবকিছুর মধ্যেই অন্যরকম ভালোলাগা কাজ করে।’

তারান্নুম নিধি বলেন, ‘শাড়ি পরতে পারাটাই মেয়েদের জন্য আনন্দের। এর মাঝে এমন উৎসব-উৎসব ভাব। ভ্যালেন্টাইন্স ডে। ক্যাম্পাসের দিনগুলোর মধ্যে বসন্ত আর ভালোবাসা দিবসের দিনগুলো আলাদাভাবে মনে থাকবে সবসময়।’

এদিকে, বসন্তকে বরণ করতে বিশ্ববিদ্যালয়ের চারুকলা বকুলতলায় সকালে অনুষ্ঠিত হয় ‘বসন্ত বরণ’ আয়োজন। গান-আবৃত্তি-নৃত্যে বসন্তকে বরণের এই আয়োজনের দ্বিতীয় পর্ব শুরু হয় বিকেলে।

সারাবাংলা/আরআইআর/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন